ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মানবতার সেবার মাধ্যমে আমরা বাংলাদেশে কুরআনের রাজ কায়েম করতে চাই- জামায়াত

রাজনীতি | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৭ মার্চ ২০২৩, শুক্রবার, ৬:৪৪ অপরাহ্ন

banglahour

ঢাকা: বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মুজিবুর রহমান বলেন, যাকাত শীর্ষক আজকের এই সুধী সমাবেশ টি মুসলিম প্রধান দেশের জনগোষ্ঠীর জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। আল্লাহর ঘোষণা, তাদের ধন সম্পদ থেকে সাদাকা (যাকাত) গ্রহণ করো, তা দিয়ে তাদের পরিচ্ছন্ন ও পরিশুদ্ধ করো। সুধীদের নিসাব, ভালোবাসা, দোয়ার সাথে আর্থিক সহযোগিতা আমরা পেয়ে থাকি। তাদের এই সহযোগিতার ফলেই বাংলাদেশ জামায়াতে ইসলামী সমাজের দুঃখী মানুষের জন্য কিছু করার সুযোগ পায়। 

প্রকৃতপক্ষে আল্লাহর পথে যে অর্থ ব্যয় করা হয় ঐ সম্পদটুকুই ব্যক্তির নিজস্ব সম্পদ, বাকি সবকিছু অন্যের জন্য। যারা সত্যিকার বুদ্ধিমান তারাতো কেবল নিজের নির্দিষ্ট মালকেই গ্রহণ করবে, আল্লাহর পথে সম্পদ ব্যয় করাকে ভালোবাসবে। আল্লাহর পথে ব্যক্তি যে সম্পদ ব্যয় করবে সেটাই পরকালে তার সুখের কারণ হবে। আল্লাহর পথে সম্পদ খরচ করা প্রকৃত অর্থে নিজের সম্পদ জমা রাখার মতো। মানবিক সহায়তার কার্যক্রমে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে তিনি সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের যাকাত ও সার্বিক সহযোগিতার ফলেই আপনাদের প্রত্যাশিত কাফেলার সমাজকল্যাণমূলক সকল কাজ পরিচালিত হচ্ছে। মানবতার সেবা ও সমাজিক উন্নয়নের মাধ্যমে আমরা বাংলাদেশে কুরআনের রাজ কায়েম করতে চাই। কুরআনের আইনে মানুষ সম্মান ও ইজ্জত ভোগ করবে। আমরা সেই দিনটার জন্যই সংগ্রাম করছি।

শুক্রবার সকালে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর মো. নূরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদের পরিচালনায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও বিশিষ্ট আলেমে দ্বীন ড. খলিলুর রহমান মাদানী। 

কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর যথাক্রমে আব্দুস সবুর ফকির ও অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও মহানগরীর সহকারী সেক্রেটারী মু. দেলোয়ার হোসেন। এছাড়াও সভায় মহানগরী দক্ষিণের সমাজসেবা ও সমাজ কল্যাণকমূলক কার্যক্রমের ২০২২ সনের প্রতিবেদন তুলে ধরা হয়।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, যাকাত দাতা ও সুধীদের জন্য আল্লাহর দরবারে দোয়া করি, আল্লাহ যেন তাদের সম্পদে বারাকাহ দান করেন। এই সহযোগিতা পেয়ে জামায়াতে ইসলামী সমাজের দুঃখী মানুষের জন্য কিছু করার সুযোগ পায়। যাকাতের নির্দিষ্ট ৮টি খাত বিবেচনায় রেখে সকল কার্যক্রম পরিচালনা করা হয়। রাজধানীতে ঢাকা মহানগরী দক্ষিণ সংগঠন ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। হাসপাতাল প্রতিষ্ঠা, এ্যাম্বুলেন্স সার্ভিস, লাশ দাফন, রোগীর সেবা, কর্যে হাসানা, পুনর্বাসন, তৃণমূল পর্যায়ে গরীব-দুঃখী মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা সহ আরো অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজ তারা হাতে নিয়েছে। এই কর্মসংস্থানের উদ্যোগকে সফল ও টেকসই করার জন্য কৌশলগত ও কারিগরি সহায়তাও প্রদান করছে। মহান আল্লাহ রাব্বুল আলামীনের ঘোষণা অনুযায়ী এক সময় মানুষের কোনো অস্তিত্ব ছিলো না, পরবর্তীতে তিনি মানুষ সৃষ্টি করে পৃথিবীতে নিয়ে এসেছেন এবং আবার মৃত্যু দিয়ে এখান থেকে নিয়ে যাবেন। 

এই মধ্যখানের যে সময়টুকু নানা কর্মের সুযোগ মানুষকে দেওয়া হল, এই পরীক্ষায় তার ভালো মন্দের পূর্ণ হিসাব নিয়েই মহান রাব্বুল আলামীন আখেরাতে ফল স্বরূপ জান্নাত বা জাহান্নাম নির্ধারিত করবেন। এই পৃথিবীতে আমরা সকলেই পরীক্ষা দেওয়ার জন্যই এসেছি। আর পরীক্ষার সবচেয়ে বড় উপাদান হচ্ছে আমাদের জান ও মালের ব্যবস্থাপনা। পুরো দুনিয়াতে দুইভাবে পরীক্ষা করা হয়। এক. আমার মাল সম্পদ যা কিছু জোগাড় করেছি তার উপরে পরীক্ষা, দুই. জান বা যে জীবন নিয়ে আমি বেঁচে আছি তার চলার পথ আল্লাহমুখী হচ্ছে কিনা সে পরীক্ষা। 

আল্লাহ কুরআনে স্পষ্ট করে বলেছেন, ‘যারা তাদের মাল সম্পদকে কুক্ষিগত করে রাখে, তা আল্লাহর পথে খরচ করে না বরং শুধু নিজেদের কাছে জমা করে রাখতে বেশি ভালোবাসে। তাদের শাস্তি হচ্ছে, গরম আগুনের ছ্যাঁকা তাদের শরীরে দেওয়া হবে।’ আল্লাহ জানেন, মানুষের অভ্যাস হল সোনা দানা টাকা পয়সা জমিয়ে রাখতে পছন্দ করা। এজন্যই আল্লাহ বলেছেন, এ সম্পদ তোমরা আল্লাহর পথে ব্যয় করো। যাকাত ফরজ বিধান হিসাবে সম্পদের হিসেব কষে তা আমাদের অবশ্যই আদায় করতে হবে।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com