ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ

রাজনীতি | মু: শাহপরান সাইম

(১ বছর আগে) ২৯ মার্চ ২০২৩, বুধবার, ১:১৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১:১৮ অপরাহ্ন

banglahour

ঢাকা: দেশের প্রয়াত রাষ্ট্রপতি  জিল্লুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মবণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বুধবার (২৯ মার্চ ২০২৩) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের মানিক মিয়া হলে স্মরণ সভার আয়োজন করা হয়।
এছাড়াও আওয়ামী লীগ,  সহযোগী সংগঠন ও সমমনা সংগঠনগুলি নানান কর্মসূচি গ্রহণ করেছে। স্মরণ সভায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ প্রধান অতিথি হিসেবেঅংশগ্রহণ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ও জিল্লুর রহমান পরিষদের সভাপতি আ আ ম স আরেফিন সিদ্দিকির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এম এ খালিদ এমপি, অধ্যাপক শরিফ উদ্দীন আহমেদ তানিয়া রহমান, এমএ করিম সহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জিল্লুর রহমান অত্যন্ত মিষ্টি ভাষী,  নম্র-ভদ্র, কোমল হ্রদয়ের অধিকারী ছিলেন। তিনি কখনোই কারও সাথে জোর গলায় আওয়া করে কথা বলতেন না।

তিনি রাষ্ট্রপতির বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।  এক এগারর সময় নেতৃ যখন জেলে ছিলেন সেসময় দলকে সুসংগঠিত রেখে নেতৃ মুক্তি আন্দোলনের নেতৃত্ব দেন এই বর্ষীয়ান নেতা।

তিনি আরও বলেন, একজন রাজনীতিবীদ তেমনি হওয়া উচিত যেমন ছিলেন আমাদের নেতা জিল্লুর রহমান। কঠিন সময়ে কিভাবে নিজেকে টিকিয়ে রাখতে হয়, দলের হাল ধরতে হয় এটা তার জীবন থেকে আমরা শিক্ষা পাই।

বর্তমান দেশের পরিস্থিতি নিয়ে তিনি বলেন, ১/১১ এর কুশীলবরা আবার ষড়যন্ত্র করছে, বিএনপির সন্ত্রাসীরা ঐক্যবদ্ধ হচ্ছে আর বিদেশি বিভিন্ন চক্র মিলে দেশকে অস্থিতিশীল করার পায়তারায় লিপ্ত।  তাদের এই স্বপ্ন বিলাশ কখনোই পূর্ণ হবে না।

এছাড়া দলীয় ও রাষ্ট্রীয়ভাবে বনানীর কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা,  সারা দেশে মিলাদ মাহফিল, কুরআন খতম, কুলখানি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

কিশোরগঞ্জের স্থানীয় সাংবাদিক জানান, রাষ্ট্রপতি জিল্লুর রহমানের জন্মস্থান  কিশোরগঞ্জের ভৈরবে স্মরণ সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। পরিবার ও স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে মিলাদ মাহফিল, ম্যুরালে পুষ্পমাল্য দান ও বিভিন্নস্থানে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

সন্ধায় ইফতার মাহফিল ও কাঙ্গালি ভোজের আয়োজন করেছে স্থানীয় উপজেলা আওয়ামী লীগ।রাষ্ট্রপতি জিল্লুর রহমান ৫টি পৃথক মেয়াদে ১২ বছর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব ছিলেন। তিনি ২০০৯ সালের ১২ই ফেব্রুয়ারী দেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন।

উল্লেখ্য, প্রবীণ রাজনীতিবিদ রাষ্ট্রপতি জিল্লুর রহমান ১৯২৯ সালের ৯ মার্চ ভৈরব শহরের ভৈরবপুরে জন্মগ্রহণ করেন। এবং ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের একটি হসপিটালে মারা যান।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com