ঢাকা, ১০ মে ২০২৪, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সচিব হলেন যশোরের অভয়নগরের ড. মোহাম্মদ ওমর ফারুক

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১১ মাস আগে) ১৫ মে ২০২৩, সোমবার, ৪:১৭ অপরাহ্ন

banglahour

অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ ওমর ফারুককে পদোন্নতি দিয়ে সচিব করা হয়েছে। বুধবার (১০ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এমন তথ্য মিলেছে।

আগে তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে সংযুক্ত ছিলেন এবং কারিগরী শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।  পদোন্নতির পর তাকে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বিসিএস প্রশাসন ক্যাডারের ত্রয়োদশ ব্যাচের একজন চৌকস কর্মকর্তা হিসেবে তিনি ১৯৯৪ সালের ২৫ এপ্রিল বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন।

তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে তাঁর চাকরি জীবন শুরু করেন এবং বাংলাদেশ সরকারের প্রশাসনের বিভিন্ন পদে দ্বায়িত্ব পালন করেছেন। তিনি মাঠ প্রশাসনে জেলা প্রশাসকের কার্যালয় মেহেরপুর, খুলনা, ঝিনাইদহ, বাগেরহাটে বিভিন্ন দ্বায়িত্ব পালন করেন। তিনি খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।

মাঠ প্রশাসনের পাশাপাশি তিনি মাননীয় প্রধানমন্ত্রীর কার্যলায়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ে বিভিন্ন দায়িত্বশীল পদে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার কোলকাতা, ভারতে প্রথম সচিব (বানিজ্যিক) হিসেবে ৫ বছরের ও বেশি সময় নিযুক্ত ছিলেন। বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদানের আগে তিনি এশিয়া মহাদেশের অন্যতম বড় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের প্রভাষক হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।

শিক্ষা জীবন:
মেধাবী ড. মোহাম্মদ ওমর ফারুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে সমাজ কল্যাণ বিষয়ে প্রথম শ্রেণীতে ১ম স্থান অর্জনপূর্বক অনার্স এবং প্রথম শ্রেণীতে ২য় স্থান অর্জনপূর্বক স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। 

তিনি ১৯৮৫ সালে উচ্চ মাধ্যমিকে যশোর বোর্ডের অধীনে সরকারি বিএল কলেজ, খুলনা থেকে মানবিক বিষয়ে ১ম স্থান অর্জনের গৌরব লাভ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজে (আইবিএস) থেকে আন্তর্জাতিক শ্রম ও অভিবাসনে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন।

পারিবারিক জীবনে তিনি বিবাহিত। তাঁর সহধর্মিণী রিনুফা আকতার একজন গৃহিণী এবং তাদের ২ টি পুত্র সন্তান রয়েছে।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com