ঢাকা, ৯ মে ২০২৪, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ঢাকা মহানগর ব্যবসায়ী সমিতির নির্বাচন শুক্রবার, চলছে প্রস্তুতি

অর্থনীতি | মু: শাহপরান সাইম

(১১ মাস আগে) ১৭ মে ২০২৩, বুধবার, ১০:৪২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৩:০৫ অপরাহ্ন

banglahour

ঢাকা মহানগর পুরাতন মালামাল (কাগজ) ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি-এর ব্যবস্থাপনা কমিটির নর্বাচন-২০২৩ শুক্রবার (১৯ মে) অনুষ্ঠিত হবে । এ নির্বাচনের মাধ্যমে প্রতিবারের মতো ভোটাররা প্রত্যক্ষ ভোটের মাধ্যমে তাদের  যোগ্য প্রার্থীদের নির্বাচিত করবে।  

ব্যবসায়ী সমবায় সমিতির মোট ভোটার সংখ্যা ৫৩১ জন (অনিয়মিত)। তবে হালনাগাদকৃত প্রকৃত ভোটার সংখ্য ২৪৫ জনের চুড়ান্ত তালিকা রয়েছে। সমবায়ের মাসিক পদেয় কিস্তি সময়মতো পরিশোধ না করায় সংবিধানমতে সাময়িক ভাবে বাকি সদস্যদের নাম চুড়ান্ত তালিকা থেকে সাময়িকভাবে স্থগিত করা হয়।

সংগঠনটির প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ও বর্তমান সভাপতি হাজী মো: আবু ইউসুফ টিপু বলেন, আমাদের ব্যবসায়ী সমবায় সমিতিটি একটি ঐতিহ্যবাহী সংগঠন। প্রতিষ্ঠাকালীন সময় থেকে এই সংগঠনের সাথে থেকে নানান প্রতিকূলতায় সদস্যদের ভালবেসে সেবা দিয়ে যাচ্ছি। আগামীতে প্রতিটি সদস্যের মাসিক ফান্ড সুষ্ঠভাবে কালেকশন করে তাদের জন্য স্থায়ী অফিস করার পকিল্পনাও আমরা হাতে নিয়েছি।

তিনি আরও বলেন, আমাদের ব্যবসায়ী ভাইয়েরা অনেক সময় ব্যবসায়ের ঘাটতি বা ব্যক্তিগত ও পারিবারিক সমস্যায় পড়েন। মাসিক ফান্ডটি অল্প টাকার হলেও এটি বিপদ-আপদে অনেক কাজে আসে।  আমরা অতীতে ও তাদের পাশে ছিলাম এবং সদস্যদের জন্য আগামী দিনেও তাদের জন্য নিরলস ভাবে কাজ করে যাব। আগামী দিনে সমিতির প্রত্যেকটি সদস্যের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করা হবে। আমি সমিতির প্রত্যেকটি সদস্যের ভালবাসা চাই। আবু ইউসুফ টিপু সভাপতি প্রার্থী হিসেবে ২০২৩-এর নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন।  

সমিতির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বেলাল বলেন, এই সংগঠনটি পুরাতন কাগজের মালামাল ব্যবসায়ীদের সংগঠন। এখানে সদস্যদের সুবিধা অসুবিধা যেমন দেখা হয় তেমনি তাদের কাগজ রিসাইক্লিং সহ ব্যবসায়ের খুটিনাটি তথ্যও আমরা সরবরাহ করে থাকি। 

সাংগঠনিক ধারাবাহিতা হিসেবে প্রতি ৩ (তিন) বছর পর পর নির্বাচনের মাধ্যমে সরাসরি  ভোটে সমিতির কার্যনির্বাহী কমিটি গঠন করে থাকে। অনুষ্ঠিতব্য শুক্রবারের নির্বাচনটি ৬ষ্ঠ তম নির্বাচন।  ব্যবসায়ীবৃন্দের কার্যকরী পরিষদ কতৃক সিদ্ধান্ত মতে একটি নির্বাচন পরিচালনা কমিটির কমিশন গঠন করা হয়। এবারের নির্বাচনে মোট ১৭ জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বীতা করছে।

শনিবার নবার কাটারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটাররা তাদের ভোট প্রদান করবেন। ভোটারদের প্রত্যক্ষ ভোটগ্রহণ সকাল ৯ টায় শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে। এরই মধ্যে নির্বাচন কমিশন ভোট গ্রহণের সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানা গেছে।  

উল্লেখ্য, কাগজের পুরাতন মালামাল ব্যবসায়ীদের নানান প্রতিকূলতা সমাধানের উদ্দেশ্যে ২০০৮ সালে প্রথম যাত্র শুরু করে। এবং ২০১৬ সালে আবেদনে প্রেক্ষিতে সংগঠনটি সরকারীভাবে লি: প্রতিষ্ঠানে সীকৃতি লাভ করে।

অর্থনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com