ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

প্যারিসে প্রবাসী বাঙ্গালী আয়োজিত দ্বিতীয় “বাণিজ্য মেলা”

প্রবাস | মাসুদ আহমেদ

(১০ মাস আগে) ১২ জুন ২০২৩, সোমবার, ১০:৩৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৪ পূর্বাহ্ন

banglahour

ফ্রান্স: অত্যন্ত আনন্দময় ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো 'সলিডারিটি আজ ফ্রান্স' আয়োজিত "বাণিজ্য মেলা বা ঈদ বাজার ২০২৩"রবিবার ১১ই জুন অনুষ্ঠিত হয়ে গেল প্যারিসের প্রানকেন্দ্র রিপাবলিক চত্বরে।

দ্বিতীয়বারের মতো এ ধরনের বড় আকারের অনুষ্ঠান আয়োজন করে 'সলিডারিটি আজি ভিন্ন এক অভিজ্ঞতা অর্জন করল।প্রথমবারের আয়োজিত অনুষ্ঠান থেকে অর্জিত শিক্ষা এবং অভিজ্ঞতা উভয়ই কাজে লাগিয়ে এবং সফলভাবে অনুষ্ঠানটি সম্পন্ন করতে পেরে পেরে সলিডারিটি আজির ফ্রান্স প্রেসিডেন্ট এন কে নয়ন এবং সাফের স্বেচ্ছাসেবক অত্যন্ত আনন্দিত এবং গর্বিত। 

অনুষ্ঠানের শুরুতে সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন এবং বাঙালি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এছাড়া আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের বাণিজ্য বিষয়ক কর্মকর্তা মিজানুর রহমান স্যার এবং ওয়াহিদ রহমান। বরাবরের মতোই নারীদের সুপ্ত বিকাশের প্রতিভা মেলে ধরার পথ সুগম করার জন্যই দ্বিতীয়বারের মতো এই মেলার আয়োজন । 

মূলত নারীদের আত্মবিশ্বাস বাড়ানো এবং তাদের নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে পরিচিত করানোর এবং সমাজে অবদান রাখার সুযোগ করে দেওয়ার ক্ষুদ্র প্রচেষ্টা থেকেই এ মেলার আয়োজন।সর্বোপরি এ মেলাকে ঘিরে প্রবাসের মাটিতে বাংলাদেশের একটা মিলনমেলায় পরিণত হয়েছিল এবং আগত দর্শনার্থীরা তাদের মিশ্র ও ব্যতিক্রমী প্রতিক্রিয়া ব্যক্ত করেন মেলা সম্পর্কে।

অনুষ্ঠানের শুরুতে 'সলিডারিটি আজি ফ্রান্স'এর প্রেসিডেন্ট অনুষ্ঠানে অংশনকারী প্রতিটি স্টলে ঘুরে ঘুরে সবার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।এছাড়া এবারের এই মেলায় বাংলাদেশী ৭০ টা প্রতিষ্ঠানসহ বিদেশী ৫ টা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিল,এ ছাড়াই মেলার অন্যতম আকর্ষণ ছিল শিশুদের জন্য যেমন খুশি তেমন সাজো যা মেলার ভিন্নমাত্রা যোগ করেছি, এবারের এই মেলার প্রতিপাদ্য বিষয় ছিল বাংলাদেশ এবং বাংলাদেশের পোশাক ও শিল্প সংস্কৃতি বিদেশীদের কাছে পরিচয় করে দেওয়া এবং এ আয়োজনটা বিদেশিদের কাছে ছিল দৃষ্টিনন্দনীয় ও প্রশংসার দাবিদার । 

এই বাণিজ্য মেলা বা ঈদ বাজারের মূল লক্ষনীয় বিষয় ছিল যে মেলায় অংশগ্রহণকারী প্রতিটি স্টলের কর্ণধার ছিলেন নারী উদ্যোক্তা। তারা বলেন যে প্রবাসে বসবাস করার কারণে কর্মব্যস্ততার মধ্যে থেকে কখন ঈদ আসে এবং ঈদ যায় তা কখনো উপলব্ধি করতে পারেন না। এ মেলায় আসার ফলে আসন্ন ঈদের আগ মুহূর্তে একটা ঈদের আমেজ অনুভব করতে পেরে তার জন্য তারা 'সলিডারিটি আজি ফ্রান্সকে' কৃতজ্ঞতার সহিত ধন্যবাদ জানান। একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যে ফ্রান্সের সংস্কৃতির এবং বাংলাদেশের সংস্কৃতির বিনিময়ের যে চর্চা,এ মেলায় আমরা তা দেখতে পেরেছি এ মেলায় উপস্থিত ছিলেন প্যারিস ১৮ এর কাউন্সিলর আনজুমানে সিসোক। 

মেলায় আগত দর্শনার্থী তনিমা মাহমুদ তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন যে,দ্বিতীয়বারের মতো মেলার আয়োজন এক ভিন্ন মাত্রা যোগ করেছে। এরকম বাঙালি মেলার আয়োজন মানেই উৎসবমুখর একটা দিন । বিদেশের মাটিতে নিজের দেশকে খুঁজে পাওয়া। বলেন যে, আমি ছয় মাস হয়েছে ফ্রান্সে এসেছি এবং এই এবারের মেলায় দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করতে পেরে আমি আনন্দিত। দশানার্থী আনিকা তাবাসসুম তিথি বলেন যে,আমি দশ বছরের অধিক সময় ধরে ফ্রান্সে আছি কিন্তু এ ধরণের মেলায় আমার প্রথম আসা,কর্মব্যস্ততার কারণে প্রথম বারের মেলায় অংশগ্রহণ করতে পারিনি,কিন্তু এবারের টি মিস করিনি, অংশগ্রহণ করতে পেরে খুব ভালো লাগছে এবং ভীষণ আনন্দ অনুভব করছি এবং ছয় মাস অন্তর এই ধরনের মেলার আয়োজনের প্রত্যাশা ব্যক্ত করছি। 

অপর এক দর্শনার্থী সারিকা চৈতি বলেন, বিদেশের মাটিতে বাঙালিদেরকে ঘিরে এই ধরনের মেলার আয়োজন এবং তাতে অংশগ্রহণ সত্যিই সৌভাগ্যের।বিশেষ করে নারীদেরকে নিজেদের প্রতিভা মেলে ধরার সুযোগ করে দেওয়া এবং তাদের সক্রিয় অংশগ্রহণ সত্যিই প্রশংসনীয় ।

এই ধরনের মেলার আয়োজন করার জন্য সলিডারিটি আজি ফ্রান্স এবং এর সংশ্লিষ্ট সদস্যদের কে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই। 

পরিশেষে,এই মেলাটা সফল করার জন্য সলিডারিটি আজি ফ্রান্স এর সদস্যরা এবং স্বেচ্ছা সেবকরা অক্লান্ত পরিশ্রম করে।সাফের প্রেসিডেন্ট ধন্যবাদ জানান সাফের সকল সদস্য ও স্বেচ্ছাসেবক কে,সোনিয়া, সোহেল, রোমান, কাজ, মিজান, তৌহিদ, মনি, আফসানা, শাম্মি, মামুন, ইমন, শম্পা, সবুজ, আরো অনেকেই।

প্রবাস থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com