ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জলের ছবি, মাটির ছবি' শীর্ষক দুই দিন ব্যাপী চলচ্চিত্র উৎসব

বিনোদন | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ২২ জুন ২০২৩, বৃহস্পতিবার, ৬:৩৭ অপরাহ্ন

banglahour

মাটির কাছাকাছি যে মানুষের বাস, জলই নির্ধারণ করে যাদের ভাগ্য তাদের জীবন বিভিন্নভাবে বিভিন্ন সময়ই সিনেমার পর্দায় উঠে এসেছে। সেই সকল সিনেমা সারা বিশ্বে প্রশংসিতও হয়েছে। কিন্তু, প্রান্তিক মানুষদের ভীষণ আগ্রহ থাকা সত্বেও তাদের নিজ জীবন নিয়ে নির্মিত সিনেমাগুলোর অধিকাংশই নানা বাস্তবতা এবং অবকাঠামোগত চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে প্রান্তজনদের কাছে আর সেভাবে পৌছাতে পারে না।

যুক্তরাষ্ট্রের অন্যতম চলচ্চিত্র উন্নয়ন প্রতিষ্ঠান ফিল্ম ইন্ডিপেন্ডেন্ট-এর গ্লোবাল মিডিয়া মেকারস এবং বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান মাইপিক্সেলস্টোরী-র সহযোগীতায় এবার সেরকম একটি সুযোগ তৈরী হতে যাচ্ছে। ভারত-বাংলাদেশ উভয় দেশের সুন্দরবন সংলগ্ন সীমান্ত এলাকায়  ২২ এবং ২৩ জুন, ২০২৩-এ 'জলের ছবি, মাটির ছবি' শীর্ষক এক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে।

উৎসবের একটি প্রদর্শনীস্থল হচ্ছে, বাংলাদেশের সীমান্ত প্রান্ত এবং সুন্দরবন ঘেষা সর্ববৃহৎ উপজেলা শ্যামনগরের বুড়িগোয়ালিনী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ। এবং, দ্বিতীয় প্রদর্শনীস্থল হচ্ছে, ভারতের হিঙ্গলগঞ্জ নামের সীমান্তবর্তী এলাকার কালীতলা হাইস্কুল মাঠ।

'জলের ছবি, মাটির ছবি' শীর্ষক চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে স্বনামধন্য বাংলাদেশী পরিচালক কামার আহমাদ সাইমন পরিচালিত, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ছবি ‘শুনতে কি পাও!’ 

তৎপূর্বে প্যারিসে অনুষ্ঠিত ইউরোপের অন্যতম উৎসব সিনেমা দ্যু রিলের ৩৫তম আসরে মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে সর্বোচ্চ পুরস্কার ‘গ্রাঁ প্রি’, এবং মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণশঙ্খ’ সহ একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কৃত হয়েছে ‘শুনতে কি পাও’। একই দিনে এছাড়াও প্রদর্শিত হবে রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত 'নোনাজলের কাব্য' যা এবছর শ্রেষ্ঠ চলচ্চিত্র-সহ সাতটি ক্যাটেগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছে। ছবিটি স্কটল্যান্ডে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সন্মেলন COP26-এ প্রদর্শনীর জন্য আমন্ত্রিত হয়েছিলো।

উৎসবে বাংলাদেশী ছবি দুইটির পাশাপাশি ভারতীয় দুইটি সমাদৃত ছবিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ছবি দুইটি হচ্ছে যথাক্রমে, 'ফ্রম দ্য শ্যডোওস' (মিরিয়াম চান্দি মিনাচেরি) এবং 'মধ্যিখানে চর' (সৌরভ ষড়ঙ্গী)।

প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত দুইটি করে সিনেমা প্রদর্শিত হবে, যা থাকবে সকলের জন্য উম্মুক্ত। আগত প্রথম ৩০০ জন দর্শককে দেওয়া হবে একটি করে ফ্রি কুপন, আর প্রতি দিনশেষে দুইজন ভাগ্যবান দর্শক পাবেন একটি করে স্মার্টফোন।

উৎসবটির অন্যতম প্রধান সংগঠক রেজওয়ান শাহরিয়ার সুমিত বলেছেন, 'আমি বিশ্বাস করি যে, বিশ্বায়নের এই যুগে সাংস্কৃতিক মেলবন্ধন এবং লেনদেনের মাধ্যম্যেই কেবলমাত্র সত্যিকার অর্থে উন্নত এবং সমৃদ্ধ একটি সমাজ গড়ে তোলা সম্ভব। দুই দেশের মাঝে সাংস্কৃতিক ভাব আদান প্রদানের মধ্য দিয়ে ভাতৃত্বমূলক সম্পর্ক আরো গাঢ় হয়ে উঠবে।’

নির্মাতা কামার আহমাদ সাইমন বলেছেন - ‘প্রান্তজনের ছবি কাঁদা-মাটি-মানুষের আরও কাছাকাছি যাবে, এর চাইতে আনন্দের আর কি হতে পারে। এইরকম আয়োজন আরও বেশি বেশি হওয়া দরকার, কিন্তু দুঃখের কথা এই আয়োজনও নির্মাতাদেরই করতে হচ্ছে।’

অনুষ্ঠান সূচী

শুনতে কি পাও!
কামার আহমাদ সাইমন
তারিখ: ২২ জুন, ২০২৩, বৃহস্পতিবার; সময়: সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট

নোনাজলের কাব্য
রেজওয়ান শাহরিয়ার সুমিত
তারিখ: ২২ জুন, ২০২৩, বৃহস্পতিবার; সময়: সন্ধ্যা ৮ টা ৩০ মিনিট

ফ্রম দ্য শ্যডোওস
মিরিয়াম চান্দি মিনাচেরি
তারিখ: ২৩ জুন, ২০২৩, শুক্রবার; সময়: সন্ধ্যা ৬ টা ৩০ মিনিট

মধ্যিখানে চর
সৌরভ ষড়ঙ্গী
তারিখ: ২৩ জুন, ২০২৩, শুক্রবার; সময়: সন্ধ্যা ৮ টা ৩০ মিনিট

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com