ঢাকা, ২১ এপ্রিল ২০২৪, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

উপজেলা সাহিত্যমেলায় জাদু প্রদর্শনীর ব্যবস্থা করা হবে- সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিনোদন | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ৯ জুলাই ২০২৩, রবিবার, ৯:৩১ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ইতোমধ্যে দেশব্যাপী ৬৪ জেলায় সাহিত্যমেলার আয়োজন করেছে। তিনি সাহিত্যমেলাকে তৃণমূল তথা ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে নির্দেশনা প্রদান করেছেন। এরই অংশ হিসাবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় চলতি মাসের মধ্যে উপজেলা সাহিত্যমেলা আয়োজনের প্রস্তুতি গ্রহণ করেছে। ম্যাজিক ফেডারেশনের দাবির প্রেক্ষিতে দেশব্যাপী আয়োজিতব্য উপজেলা সাহিত্যমেলায় জাদু প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। তবে এক্ষেত্রে ম্যাজিক ফেডারেশনকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

প্রতিমন্ত্রী শনিবার (৮জুলাই) বিকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ম্যাজিক ফেডারেশন আয়োজিত 'জাতীয় জাদু উৎসব ২০২৩' উপলক্ষ্যে আলোচনা সভা ও জাদু প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, জাদু একটি অসাধারণ শিল্প যার বিশেষ সম্মোহনী ক্ষমতা রয়েছে। জাদুশিল্পীদের সাবলীল ও নান্দনিক উপস্থাপনা এটিকে জনপ্রিয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জাদুশিল্পীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস প্রদান করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাৎসরিক ক্যালেন্ডার তৈরি পূর্বক হল বরাদ্দ প্রদান কমিটির অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে জাদুশিল্পীদের জন্য হল বরাদ্দ দেয়া হবে। তাছাড়া তিনি বিদেশে শিল্পী প্রেরণের ক্ষেত্রে সুযোগ ও চাহিদা মোতাবেক জাদুশিল্পীদের বিবেচনার আশ্বাস প্রদান করেন।

বিশিষ্ট জাদুশিল্পী মো. মোয়াজ্জেম হোসেন নান্নু'র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মোহাম্মদ নাছির উদ্দিন। শুভেচ্ছা বক্তৃতা করেন 'জাতীয় জাদু উৎসব ২০২৩' উদযাপন কমিটির আহ্বায়ক ও জাদু ফেডারেশন এর উপদেষ্টা রবিন খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন 'জাতীয় জাদু উৎসব ২০২৩' উদযাপন কমিটির সদস্য সচিব শিকদার আবদুস সালাম।

সংস্কৃতি সচিব খলিল আহমদ বলেন, জাদু আনন্দ-বিনোদনের জন্য অন্যতম একটি সুন্দর শিল্প মাধ্যম। তিনি বলেন, জাতীয় সংস্কৃতি নীতিমালা ২০২৩ -এ জাদুশিল্পকে অন্তর্ভুক্ত করা হবে। খলিল আহমদ বলেন, জাদুশিল্পকে এগিয়ে নেয়ার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, 'জাতীয় জাদু উৎসব ২০২৩' এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- "জাদুর আনন্দে রচিব স্মার্ট বাংলাদেশ"।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com