ঢাকা, ১১ মে ২০২৪, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

শয্যাশায়ী মাকে নিয়ে জীবনযুদ্ধ

অদম্য সিফাতের পাশে র‌্যাব

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ২৫ জুলাই ২০২৩, মঙ্গলবার, ১০:০৮ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: শয্যাশায়ী মাকে নিয়ে অসহায় সিফাতের জীবনযুদ্ধ; অদম্য সিফাতের পাশে দাড়ালেন র‌্যাব মহাপরিচালক

সম্প্রতি একটি মিডিয়ায় প্রচারিত সংবাদের সূত্রে ১০ বছর বয়সী মোঃ মুরাদ হোসেন সিফাত নামের এক শিশুর জীবন সংগ্রামের খবর র‌্যাব মহাপরিচালকের নজরে আসে। যেখানে দেখা যায়, স্থানীয় একটি স্কুলের চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিশু সিফাতের লেখাপড়ার পাশাপাশি পাহাড়সম দায়িত্ব নিয়ে তার অসুস্থ মা ও পরিবারের খরচ যোগানোর প্রানান্ত চেষ্টার কথা। 

পরবর্তীতে র‌্যাব মহাপরিচালকের নির্দেশে সরেজমিনে গিয়ে স্থানীয় র‌্যাব জানতে পারে জীবন যুদ্ধে অদম্য এই শিশুর প্রকৃত জীবন সংগ্রামের মর্মস্পর্শী কাহিনী।  যার দিন শুরু হয় ভোর ০৫টা হতে স্থানীয় বাজারের একটি চায়ের দোকানে প্রতিদিন ২ ঘন্টা করে নাস্তা পরিবেশন, চা বানানোসহ বিভিন্ন কাজের বিনিময়ে ৫০ টাকা পারিশ্রমিক লাভের মাধ্যমে। যা দিয়ে সে সংসারের বাজার, মায়ের ঔষধ কিনে বাড়ি ফিরত। পরবর্তীতে অসুস্থ মায়ের দেখাশুনা শেষে পড়াশোনার জন্য আবার স্কুলে যেতো।

সিফাতের মা মোছাঃ শিল্পী খাতুন সিরাজগঞ্জের কামাওরখন্দ এলাকার বাসিন্দা। সিফাতের বয়স যখন      ০৪ মাস তখন তাঁর স্বামী মাসুদ রানা মারা যান। স্বামী মারা যাওয়ার পর বিভিন্ন বাসা বাড়িতে কাজ করে তিনি সংসারের খরচ ও ছেলের পড়ালেখার খরচ চালাতেন শিল্পী খাতুন। কিন্তু কিডনি ও থাইরয়েডজনিত বিভিন্ন জটিলতার কারণে তিনি গত সাড়ে ৩ বছর ধরে কাজকর্ম ও চলাচলে প্রায় অক্ষম হয়ে বর্তমানে শয্যাশায়ী এবং অর্থের অভাবে শিল্পী খাতুনের চিকিৎসা করা সম্ভব হচ্ছিলো না। ফলে সাংসারিক ব্যয় বহন করতে ১০ বছরের ছোট্ট শিশু সিফাত লেখাপড়ার পাশাপাশি চায়ের দোকানে কাজ শুরু করে।

সিফাত হোসেনের অদম্য এ জীবন যুদ্ধের খবরটির তথ্য পেয়েই মানবিক দিক বিবেচনায় তার পাশে দাড়ানোর সিদ্ধান্ত নেয় র‌্যাব ফোর্সেস। এ প্রেক্ষিতে র‌্যাব মহাপরিচালক সিফাত ও তার অসুস্থ মাকে র‌্যাব সদর দপ্তরে নিয়ে এসে তাদের সাথে কথা বলেন ও সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন। 

তিনি তাদের নগদ দুই লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করেন ও সিফাতের এসএসসি পর্যন্ত লেখাপড়ার দায়িত্ব নেন এবং প্রতিমাসে তার পরিবারের অন্যান্য ব্যয় নির্বাহের জন্য একটি নির্দিষ্ট পরিমান অর্থ প্রদানের আশ্বাস দেন। 

এছাড়াও তিনি সিফাতের মা শিল্পী খাতুনের উন্নত চিকিৎসার দায়িত্ব নিয়ে র‌্যাবের সহায়তায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড নং-৮০২, ইউনিট নং-২ এর বেড নং -৫৯ক’তে ভর্তি করান এবং নিকটস্থ র‌্যাব ব্যাটালিয়নকে তার সার্বিক দেখাশোনার জন্য নির্দেশ প্রদান করেন। 

এ সময় র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক অতীতের ন্যায় ভবিষ্যতেও এ ধরণের মানবিক কাজে র‌্যাব ফোর্সেসের সহায়তা অব্যাহত থাকবে বলে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। এ সময় তিনি আশা প্রকাশ করেন সমাজের শিল্পপতি, সমাজপতি, ও জনপ্রতিনিধিসহ সামর্থ্যবান মানুষ যদি অসহায় মানুষদের সাহায্যে এভাবে এগিয়ে আসেন তবে খুব দ্রুতই বৈষম্যহীন সমাজ গড়ে উঠবে। পাশাপাশি এ ধরণের মানবিক সংবাদ প্রচারে ফলে সমাজের সামর্থবানরা তা দেখে অনুপ্রাণিত হয়ে অসহায় মানুষদের পাশে দাড়ানোর সুযোগ সৃষ্টি হওয়ায় তিনি সংবাদ মাধ্যমকেও ধন্যবাদ জানান।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com