ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বঙ্গবন্ধুকে সপরিবার হত্যা পৃথিবীর অন্যতম মানবতার লঙ্ঘন- হানিফ

রাজনীতি | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ১ আগস্ট ২০২৩, মঙ্গলবার, ২:৩৯ অপরাহ্ন

banglahour

ঢাকা: বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার ঘটনাটি পৃথিবীর অন্যতম চরম নিষ্ঠুর মানবতার লঙ্ঘন ছিল উল্লেখ করে আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি বলেছেন, এত বড় নিষ্ঠুর, মানবতার লঙ্ঘন বিশ্বে আর হয়েছে কিনা জানা নেই।

তিনি বলেন, একাত্তরের পরাজিত সেই পরাশক্তি বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে ভেবেছিল বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার মধ্য দিয়ে এই বাংলাদেশে হয়তো আর স্বাধীনচেতা মানুষ বা জনগণের কল্যাণ করার মতো কেউ থাকবে না। বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারীকে নিয়ে তাদের ভয় ছিল। সেই কারণে বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্যকে নিমর্ম হত্যাকাণ্ডের শিকার হতে হয়েছিল।

মঙ্গলবার (১ আগস্ট) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে বাংলাদেশ কৃষকলীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাহবুবউল আলম হানিফ বলেন, বাংলাদেশের মানুষের সৌভাগ্য মহান আল্লাহ পাক রাব্বুল আলামিনের কৃপায় সেদিন আমাদের নেত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা বিদেশে থাকার কারণে প্রাণে বেঁঁচে গিয়েছিলেন। পরে জননেত্রী শেখ হাসিনা দেশে ফিরে এসে এদেশের মানুষকে নিয়ে অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম করেছেন এবং বঙ্গবন্ধু হত্যার বিচার করে আইনের শাসন প্রতিষ্ঠা করেছেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে এই বাঙালি কখনো স্বাধীন রাষ্ট্র পেতো না, কখনো স্বাধীন বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত হতো না। পূর্ব পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের বৈষম্যের বিরুদ্ধে বাঙালির অধিকার প্রতিষ্টার জন্য বঙ্গবন্ধু লড়াই-সংগ্রাম শুরু করেছিলেন। দীর্ঘ ২৩ বছর নিজের জীবনের সর্বোচ্চ ত্যাগ করে বাঙালি জাতির মুক্তির জন্য সংগ্রাম করেছেন, জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। পরে জনগণের ম্যান্ডেট নিয়ে স্বাধীনতার ঘোষণা করেছিলেন এবং তার নেতৃত্বেই আমরা নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম।

তিনি বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুর্নগঠনে কাজ শুরু করেন। মাত্র সাড়ে তিন বছরের মধ্যে এই দেশকে যুদ্ধবিধ্বস্ত অবস্থা থেকে একটি পরিপূর্ণ কাঠামো দাঁড় করিয়ে যখন দেশকে এগিয়ে নিচ্ছিলেন ঠিক তখনই তার ওপর আঘাত হানা হলো।

অনেকে অনেক সময় বলেন কিছু বিপথগামী সেনা সদস্য বঙ্গবন্ধুকে হত্যা করেছে বা ক্ষমতার লোভে হত্যা করেছে। আসলে সেটা নয়, কোনো বিপথগামী নয় বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড ছিল ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে আমাদের বিরুদ্ধে যাদের অবস্থান ছিল সেই পরাশক্তি যারা আমাদের স্বাধীনতাকে মেনে নিতে পারেনি। যারা বঙ্গবন্ধুর নেতৃত্ব মেনে নিতে পারেনি তাদের চক্রান্ত এবং নির্দেশে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে প্রাণ দিতে হয়েছিল। এটা কোনো স্বাভাবিক ঘটনা ছিল না- বলেন তিনি।

হানিফ বলেন, পৃথিবীতে রাষ্ট্রক্ষমতা দখলের জন্য অনেক জায়গায় অনেক ক্যু হয়েছে। অনেক সময় অনেক রাষ্ট্রের রাষ্ট্প্রধান নিহত হয়েছেন। কিন্তু এইভাবে নারী, শিশুসহ পরিবারের সকল সদস্যকে হত্যাকাণ্ডের ঘটনা পৃথিবীতে ঘটেনি, এমন দ্বিতীয় কোনো নজির নেই। এর মধ্য দিয়ে বোঝা যায় পঁচাত্তরের নির্মম, নিষ্ঠুর বর্বরোচিত হত্যাকাণ্ড ছিল একাত্তর সালের পরাজয়ের চরম প্রতিশোধ নেয়ার জন্য, এবং সেটাই নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ এবং সঞ্চালনা করেন বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপি।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com