ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

তারেক-জোবায়দার সাজা, আইনমন্ত্রী বললেন আইনের শাসনের প্রতিফলন

রাজনীতি | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ৩ আগস্ট ২০২৩, বৃহস্পতিবার, ৬:২৬ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের দুর্নীতির মামলার রায়ের প্রতিক্রিয়ায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন,  বাংলাদেশে যে আইনের শাসন আছে এই রায় তারই প্রতিফলন। তিনি বলেন, রাষ্ট্রের প্রধানমন্ত্রীর ছেলে যদি এমন দুর্নীতি করে তাহলে তার সাজা হওয়াটাই উচিত। আদালতের দায়িত্ব আদালত পালন করেছেন।

 (বুধবার)  সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ২০০৭ সালে সেনা সমর্থিত যে তত্বাবধায়ক সরকার ছিল, খালেদা জিয়ার নিয়োগপ্রাপ্ত মঈন ইউ আহমদের যে সরকার ছিলো,  সেই সরকারের আমলে (২৬ সেপ্টেম্বর ২০০৭) এই মামলা দায়ের করা হয়।  মামলাটি দায়েরের পর  হাইকোর্ট এবং আপীল বিভাগ অর্থাৎ সর্বোচ্চ আদালত দ্বারা এই মামলা চলবে - এমন  রায়ের পর বিচারিক আদালত বিচার কাজ সম্পন্ন করে বুধবার  রায় ঘোষণা করেছে।

তারেক রহমান প্রসঙ্গে  অন্য এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন,  তিনি তো আগে থেকেই সাজাপ্রাপ্ত। একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় তিনি যাবজ্জীবন সাজা পেয়েছেন। আবার দুর্নীতির মামলায় হাইকোর্ট তাকে সাত বছর সাজা দিয়েছেন। নতুন করে তার ভাবমূর্তি ক্ষুণ্ন  করার প্রয়োজন তো আমাদের পড়েনা।

আইনমন্ত্রী আরো বলেন, সাজা কার্যকরের দায়িত্ব সরকারের। তাই সাজাপ্রাপ্ত পলাতক আসামীদেরকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকরের চেষ্টা করবে সরকার ।

এই মামলার বিচারকাজ তাড়াহুড়ো করে  করা হয়েছে বলে বিএনপি নেতারা অভিযোগ তুলেছেন- এমন প্রশ্নের  জবাবে তিনি বলেন, একদিকে বলা হয় দেশে বিচার হয়না কারণ সবকিছু মন্থর গতিতে চলে। আরেকদিকে বলা হয় বিচার দ্রুত হয়ে গেছে।   স্মরণ রাখা দরকার যে, যৌক্তিক তর্ক করা ভালো কিন্তু অযৌক্তিক তর্ক করে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করা ভালো না।

রাজনীতি থেকে বিএনপিকে বিতাড়িত করতেই সরকার এসব করছে কি-না - এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিএনপিকে রাজনীতি করতে  কেউ বাঁধাগ্রস্ত করছে না। আর আইনের শাসনের জন্য তাদের অপরাধের বিচার করাটা  কিন্তু রাজনীতি থেকে তাদেরকে বিতাড়িত করা নয়। আসলে  এটি তাদের ভ্রান্ত ধারণা ।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com