ঢাকা, ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রবর্তনের উদ্যোগ

খেলা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ৩০ অক্টোবর ২০২২, রবিবার, ১০:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২০ অপরাহ্ন

banglahour

‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রবর্তনের উদ্যোগ

ঢাকা: বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মো: জাহিদ আহসান রাসেল। 

তিনি ৩০ অক্টোবর রোববার দুপুরে ফাউন্ডেশনের সভা কক্ষে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের ১৪তম বোর্ড সভায় সভাপতিত্ব করেন। 

সভায় প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত একটি প্রতিষ্ঠান তিনি শাহাদাৎ বরণের মাত্র ৯ দিন পূর্বে অসহায় দু:স্থ অস্বচ্ছল ক্রীড়াসেবীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে বঙ্গবন্ধু কণ্যা ক্রীড়া বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদুরপ্রসারি দিক নির্দেশনা ও উদার সহায়তায় ফাউন্ডেশনের গতিশীলতা বহুগুন বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রী তার ত্রাণ তহবিল হতে করোনাকালীন সময়ে ৩০ কোটি টাকাসহ মোট ৪০ কোটি টাকা সীডমানি প্রদান করেছেন। উক্ত সীডমানির মুনাফা এবং প্রতিবছর সরকারের রাজস্ব বাজেট হতে প্রাপ্ত অর্থ দ্বারা অধিক সংখ্যক ক্রীড়াসেবীকে মাসিক ক্রীড়া ভাতার প্রদান ও এককালীন বিশেষ অনুদান ও চিকিৎসা সহায়তা প্রদান করা হচ্ছে।

সভায় মো: জাহিদ আহসান রাসেল প্রস্তাব করেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ গড়তে হবে; সেজন্য আমাদের কোমলমতি শিক্ষার্থী যারা শিক্ষাজীবনে তাদের নিয়মিত পড়ালেখার পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রে দেশে বিদেশে কৃতিত্ব প্রদর্শন করে দেশের মানবসম্পদ উন্নয়নে অবদান রাখছে তাদের আরো উৎসাহিত করা ও শিক্ষার্থীদের খেলাধুলায় আগ্রহী করার লক্ষ্যে নির্বাচিত শিক্ষার্থীদের  এ অর্থবছর থেকে প্রতিমাসে ২০০০ হাজার টাকা করে মোট ৫০০ শিক্ষার্থীদের বছরে সর্বমোট ১ কোটি ২০ লক্ষ টাকার মাসিক শিক্ষাবৃত্তি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয় এবং এ বৃত্তির নামকরণ করা হয় ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’।

তবে পর্যায়ক্রমে শিক্ষার্থী সংখ্যা এবং বৃত্তির টাকার পরিমাণ বৃদ্ধি করা হবে বলে সভায় উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

বোর্ড সভায় যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, অতিরিক্ত সচিব (ক্রীড়া) মোঃ নজরুল ইসলাম, বিকেএসপির মহাপরিচালক  ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মোঃ ফুয়াদ, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যান ফাউন্ডেশনের সচিব কৃষ্ণেন্দু সাহাসহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

খেলা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com