ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ভারতে ৪০% শুল্ক আরোপ করবে এর কারণেই ১৮ কোটি টাকা লুটপাট করেছে

অর্থনীতি | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ২৩ আগস্ট ২০২৩, বুধবার, ১০:৫৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:০০ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: ডিমের বাজার সিন্ডিকেট করে অস্থির করে তোলার মধ্যেই পেঁয়াজে নতুন করে সিন্ডিকেট করে বাজার গরম করা হয়েছে।  ভারতে শুল্ক আরোপের খবরে দেশের বাজারে রাতারাতি সব ধরনের পেঁয়াজের দাম বেড়ে গেছে। এতেই ব্যবসায়ীয়ের পকেট বিশাল অঙ্ক ১৮ কোটির টাকার উপরে। এভাবেই জনগণকে শোষণ করছে ক্ষমতাসীন দলের সিন্ডিকেটরা। সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে বাজার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ। তিনি বলেন, সরকার সিন্ডিকেটের কাছে মাথানত করেছে।

মঙ্গলবার এক বিবৃতিতে মহাসচিব বলেন, ভারতে ৪০% শুল্ক আরোপ করবে কেবলমাত্র এই সংবাদের কারণেই ব্যবসায়ী সিন্ডেকেট জনগণের ১৮ কোটি টাকা লুটপাট করেছে। আমদানির পেঁয়াজ আসার আগেই বাংলাদেশের বাজারে বাড়তি দামে বিক্রি করছেন ব্যবসায়ীরা। গত দুই দিনে বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে গড়ে সাড়ে ১২ টাকা। দৈনিক চাহিদার হিসাবে এই সময়ে সাধারণ মানুষকে বাড়তি ব্যয় করতে হয়েছে প্রায় ১৮ কোটি ১৮ লাখ টাকা।

ডিম সিন্ডিকেট, পেঁয়াজ সিন্ডিকেট, সর্বত্র সিন্ডিকেট আর সিন্ডিকেট। রাজনৈতিক সিন্ডিকেট, ব্যবসায়ী সিন্ডিকেট। বাজারে কৃত্রিম এ সঙ্কটের পেছনে কলকাটি নাড়ছে ‘সিন্ডিকেট চক্র’।

তিনি বলেন, বর্তমান সংসদে আওয়ামী লীগের মহাজোটের একশত চুয়াত্তর জন সংসদ সদস্য ব্যবসায়ী। বাজারে সিন্ডিকেট পাকাপোক্ত করতেই কতিপয় ব্যবসায়ী সমিতির ব্যবসায়ীরা সম্প্রতি এক সভায় শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় দেখতে চায়। এখন রাজনীতি নিয়ন্ত্রণ করছে বুর্জোয়া ব্যবসায়ীরা। তিনি বলেন, স্বাধীনতার ৫৩ বছরে মানুষের মৌলিক চাহিদা পুরণ করতে সরকার চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। দ্রব্যমূলের উর্ধ্বগতি জনগণের জীবন-যাত্রা দুর্বিষহ করে তুলেছে। তারা ব্যবসায়ী সিন্ডিকেট করে জিনিসপত্রের দাম বৃদ্ধি করছে। শেখ হাসিনা সরকার কথিত ব্যবসায়ী সিন্ডিকেট পরিচালনায় পৃষ্ঠপোষকতা করার কারণে সম্প্রতি ব্যবসায়ীরা যে কোনভাবে শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় দেখতে মরিয়া।

অর্থনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com