ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

চতুর্থ বর্ষে মানবিক সংগঠন “পজিটিভ ঢাকা”

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ১৭ সেপ্টেম্বর ২০২৩, রবিবার, ১১:১২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:১২ পূর্বাহ্ন

banglahour

১৫ই সেপ্টেম্বর ছিল মানবিক সংগঠন পজিটিভ ঢাকার তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী। করোনাকালীন সময়ে রক্তদানের মধ্য দিয়ে কার্যক্রম শুরু করে পজিটিভ ঢাকা। সংগঠনটির নাম পজিটিভ ঢাকা হলেও পুরো দেশ ব্যাপী মানবিক কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। 
হাসপাতালে থাকা অসহায় রুগীর জন্য প্রয়োজনীয় রক্তের ব্যবস্থা, করোনা কালীন সময়ে বিনামূল্যে অক্সিজেন সেবা, ভিক্ষাবৃত্তি বন্ধের লক্ষ্যে সাবলম্বী করণ প্রজেক্ট, অসহায় মানুষের চিকিৎসা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদানসহ রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও খিলগাঁও এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পজিটিভ স্কুল প্রতিষ্ঠা করেছে সংগঠনটি।

এবছর পজিটিভ ঢাকা প্রতিষ্ঠা বার্ষিকী পালন করে পজিটিভ স্কুলের খিলগাঁও শাখায় ৫০ জন সুবিধাবঞ্চিত শিশুদের সাথে। কোরআন তেলোয়াত, শপথ পাঠ ও জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে শুরু এই আয়োজন। প্রাথমিক ও নৈতিকশিক্ষা  পাঠদানের পরপরই শিক্ষার্থীরা মেতে ওঠে খেলাধুলায়। বাস্কেটবল, বিস্কুট দৌড় ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন ও বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। পজিটিভ ঢাকার স্বেচ্ছাসেবীদের জন্যও খেলা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। সেইসাথে ব্যবস্থা করা হয় ৮০ জন সুবিধাবঞ্চিত শিশুদের জন্য খাবারের।

পজিটিভ স্কুলের কো-অর্ডিনেটর রিমা আক্তার বলেন, পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে বেড়ে ওঠা শিশুরা অনিশ্চিত ভবিষ্যত নিয়ে বেড়ে ওঠছে। খাদ্যের যোগান দিতে বেশিরভাগ শিশু রাস্তা ঘাটে প্লাস্টিক কুড়িয়ে বিক্রি করে। তিন বেলা খাদ্যের ব্যবস্থাই যাদের কাছে চ্যালেঞ্জ শিক্ষাসহ অন্যান্য সুবিধা তাদের কাছে বিলাসিতা। সমাজের অবহেলিত এই শিশুগুলো খুব সহজেই জড়িয়ে যাচ্ছে মাদকসহ নানা রকম অনৈতিক কর্মকান্ডে। তাদের ভালোবাসা, প্রাথমিক ও নৈতিক শিক্ষাদানের প্রয়াস নিয়েই পরিচালিত হচ্ছে পজিটিভ স্কুল। সেইসাথে তাদের একবেলার খাবারের ব্যবস্থাও করে যাচ্ছি আমরা।

সংগঠনটির প্রতিষ্ঠাতা এম.এম.আরিফুল ইসলাম বলেন, ‘পজিটিভ ঢাকা একটি অরাজনৈতিক, ইতিবাচক, সামাজিক ও মানবিক প্লাটফর্ম। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, প্রত্যেক শ্রেণি-পেশার মানুষেরই নিজ অবস্থান থেকে দেশ, সমাজ ও মানুষের জন্য ইতিবাচক অবদান রাখার যথেষ্ট সুযোগ রয়েছে। এ লক্ষ্যেই কাজ করছে পজিটিভ ঢাকা। ‘মানবতার কল্যাণে জেগে উঠুক প্রতিটি প্রাণ’ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে স্বপ্নের দেশ গড়ার লক্ষে আন্তরিকভাবে সদা ন্যায়ের পক্ষে, নিঃস্বার্থভাবে কাজ করবে পজিটিভ ঢাকা। আমাদের এই পথচলায় আমরা পেয়েছি একঝাঁক তরুণ স্বপ্নবাজ স্বেচ্ছাসেবী। যাদের একান্ত প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে পজিটিভ ঢাকার মানবিক কার্যক্রম।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com