ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

রোবট এখন আর বিলাসী পণ্য নয়, প্রয়োজনীয় পণ্যে পরিনত হয়েছে- পলক

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(৭ মাস আগে) ১ অক্টোবর ২০২৩, রবিবার, ১২:৩৪ অপরাহ্ন

banglahour


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন সময়ের প্রয়োজনে রোবট এখন আর বিলাসী পণ্য নয় এটা এখন স্মার্টফোনের মতোই প্রয়োজনীয় পণ্যে পরিনত হয়েছে। দেশের তরুণরা যেন আধুনিক প্রযুক্তিতে দক্ষ হয়ে  বিশ্বে নেতৃত্ব দিতে পারে সেই লক্ষ্যে আগামী রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতার আগেই জেলা, উপজেলা ও গ্রাম পর্যায়ে স্থাপিত ৩০০টি স্কুল অব ফিউচারে একটি করে ড্রোন, থ্রিডি প্রিন্টার ,এআর, ভিআর ও আধুনিক ল্যাবস্থাপন করা হবে বলে জানান।

প্রতিমন্ত্রী শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক মিলনায়তনে আইসিটি বিভাগের উদ্যোগে "৬ষ্ঠ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২৩ -এর জাতীয় পর্বের" উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী আমাদের তরুণদের মেধার ঘাটতি নেই উল্লেখ করে বলেন প্রয়োজন একটু সুযোগ করে দেওয়ার । তাদের যথাযথ সুযোগ ও সহযোগিতা করা হলে তারা শুধু বাংলাদেশের সমস্যার সমাধান করবে না, ভবিষ্যৎ প্রযুক্তি বিশ্বকে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করবে। এ প্রসঙ্গে তিনি বলেন  আমাদের শিক্ষার্থীরা ২০১৮ সালে ফিলিপাইনে প্রথমবার আন্তর্জাতিক রোবটিক  অলিম্পিয়াডে অংশগ্রহণ করেই স্বর্ণপদক অর্জন করেছে।
তিনি বলেন আমাদের মানব সম্পদকে সঠিকভাবে গড়ে তুলতে পারলে আগামী দিনে যে সকল দেশে সোনা, রুপাসহ খনিজ সম্পদ রয়েছে তাদের চেয়েও বাংলাদেশ আরও সমৃদ্ধশালী হবে।

পলক বলেন আমাদের সবকিছু স্মার্ট ডিভাইস নির্ভর হয়ে গেছে। সেই বাস্তবতা থেকেই এখন যোগাযোগ ,কৃষি ,স্বাস্থ্য ,শিক্ষাসহ সব ক্ষেত্রেই রোবটের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, জাপান যদি রোবটকে কাপড় কাটা শিখিয়ে ফেলে তবে ঝুঁকিতে পড়বে দেশের তৈরি পোশাক খাত। তাই রোবট বানানোর ওপর গুরুত্ব দিতে হবে। ঝুঁকি পূর্ণ ও কষ্টকর কাজে সেই রোবট আমরা ব্যবহার করবো। বিদেশেও রপ্তানি করবো।  


উদ্বোধকের বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান বলেন প্রযুক্তি-জ্ঞান নির্ভর এই সমাজ হবে অন্তর্ভূক্তিমূলক। তিনি বলেন আজকের শিক্ষার্থীরা তাদের‌ বুদ্ধি দিয়েই স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে।  আমারা রোবট বানালেও রোবট হবো না বলে তিনি জানান।

আইসিটি বিভাগের মহাপরিচালক মোঃ মোস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক
সেঁজুতি রহমান, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের  অধ্যাপক ড. লাফিফা জামাল বক্তৃতা করেন।
এর আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রোবট অলিম্পিয়াড ২০২৩ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com