ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বাংলাদেশে ক্যামব্রিজ ইংলিশের ‘সি ওয়ান অ্যাডভান্সড’ পরীক্ষার যাত্রা শুরু

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(৫ মাস আগে) ২৩ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার, ৯:১৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:২৮ পূর্বাহ্ন

banglahour

বাংলাদেশে ক্যামব্রিজ ইংলিশের ‘সি ওয়ান অ্যাডভান্সড’ পরীক্ষার যাত্রা শুরু

বাংলাদেশে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ক্যামব্রিজ ইংলিশের সি ওয়ান অ্যাডভান্সড (C1 Advanced) পরীক্ষার যাত্রা শুরু হয়েছে। ২৩ নভেম্বর বৃহস্পতিবার দেশের অন্যতম শিক্ষা পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেডের তত্ত্বাবধায়নে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

সি ওয়ান অ্যাডভান্সড পরীক্ষা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে ক্যামব্রিজ এসেসমেন্ট ইংলিশের একটি ইংরেজি পারদর্শিতা পরীক্ষা, যার মাধ্যমে ১৬ বছর ঊর্ধ্ব শিক্ষার্থীদের এডভান্সড লেভেলে ইংরেজি ভাষা লেখা, পড়া, শোনা ও বলার পারদর্শিতা নিরূপণ করা হয়। এই পরীক্ষার ফলাফল বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলো ও অভিবাসন কর্তৃপক্ষ দ্বারা ইংরেজি ভাষা দক্ষতার সনদ হিসেবে স্বীকৃত।

বৃহস্পতিবার বিকেলে এডুক্যান ইন্টারন্যাশনালের ঢাকার বনানীস্থ কার্যালয়ে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর শাহিন রেজা পরীক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক ও অভিভাবকগণের প্রাণবন্ত উপস্থিতিতে ফিতা কেটে বাংলাদেশের প্রথম সি ওয়ান অ্যাডভান্সড পরীক্ষার শুভ সুচনা করেন।

অভিভাবকগণ ও শিক্ষার্থীরা বাংলাদেশে সি ওয়ান অ্যাডভান্সড পরীক্ষাটি প্রবর্তন করার জন্য এডুক্যান ইন্টারন্যাশনাল ও ক্যামব্রিজ ইংলিশ কর্তৃপক্ষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

তারা আশাবাদ ব্যক্ত করেন যে, এই ইংরেজি দক্ষতা পরীক্ষার সনদটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার দ্বার উন্মুক্ত করবে।  আজকের পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীরা নিকট ভবিষ্যতে আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের প্রস্তুতি নিচ্ছে।

মূলত ক্যামব্রিজ এসেসমেন্ট ইংলিশ ইংরেজি ভাষা দক্ষতা নিরূপণের একটি কার্যক্রম, যা আন্তর্জাতিকভাবে প্রতিটি স্তরে ‘কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক ফর রেফারেন্স’ এর মাপ কাঠিতে মুল্যায়িত। ঢাকায় এডুক্যান ইন্টারন্যাশনাল স্বীকৃত ক্যামব্রিজ ইংলিশ প্রিপারেশন সেন্টার  ‘বিয়ন্ড দ্যা সিলেবাস’ ক্যামব্রিজ ইংলিশ পরীক্ষার প্রস্তুতি গ্রহণে শিক্ষার্থীদের নিরলসভাবে সহায়তা করে যাচ্ছে।  

উল্লেখ্য যে, এডুক্যান ইন্টারন্যাশনাল লিমিটেড বাংলাদেশের শিক্ষার্থীদের গ্লোবাল সিটিজেন হিসেবে গড়ে তোলার কাজে নিয়োজিত একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বাংলাদেশে Cambridge Assessment English এবং Occupetional English Test (OET) পরীক্ষার অনুমোদিত পরীক্ষা কেন্দ্র। পাশাপাশি প্রতিষ্ঠানটি  শিক্ষক প্রশিক্ষণ, আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ সৃষ্টি, দেশে আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠান বিনির্মাণ এবং বাংলাদেশে আন্তর্জাতিক মান সম্পন্ন শিক্ষা সামগ্রীর সহজ প্রাপ্যতা নিশ্চিতে কাজ করে আসছে।

শিক্ষা থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com