ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নিজ দেশেই নাগরিকদের মর্যাদা নেই, বিএসএফ তো খুন করে কাটাতারে ঝুলিয়ে রাখবেই

রাজনীতি | নিজস্ব প্রতিবেদক

(৩ মাস আগে) ২৪ জানুয়ারি ২০২৪, বুধবার, ৫:০৯ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৫:০৯ অপরাহ্ন

banglahour

ঢাকা: আইনের চরম লংঘন করে বাংলাদেশের নাগরিকদের প্রায়ই নির্মমভাবে গুলী করে মারা হয়। আমাদের নাগরিকদের যেহেতু নিজ দেশেই কোন মর্যাদা নেই, ভারতীয় সীমান্তরক্ষীরা তাদেরকে তো খুন করে সীমানার কাটাতারে ঝুলিয়ে রাখবেই। 

এবি পার্টির বিজয় নগরস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আজ বিকেলে অনুষ্ঠিত ব্রিফিংয়ে এ কথা বলেন, পার্টির যুগ্ম সদস্যসচিব, কূটনৈতিক উইং এর দায়িত্বপ্রাপ্ত সম্পাদক ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ। এবি পার্টির সহকারী সদস্য সচিব ব্যারিস্টার নাসরিন সুলতানা মিলি'র সঞ্চালনায় অনুষ্ঠিত ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু।

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গুলিতে বিজিবি'র এক জওয়ান নিহতের প্রতিবাদ, বার বার সীমান্তে হত্যাকান্ড ও ফাইভ পার্সেন্ট ডামি সরকারের নতজানু পররাষ্ট্রনীতির বিরুদ্ধে মিডিয়া ব্রিফিং করে বাংলাদেশ পার্টি ‘এবি পার্টি’। 

ব্রিফিংয়ে সীমান্ত হ্ত্যা রোধে সরকারের উপুর্যুপুরি ব্যর্থতার খতিয়ান তুলে ধরে ব্যারিস্টার ফুয়াদ বলেন, পৃথিবীর অন্য কোন সীমান্তে এত পরিমান বেসামরিক নাগরিক খুন হওয়ার নজীর নাই। ভারত-পাকিস্তান সীমান্তে বিভিন্ন মাত্রায় প্রায়ই যুদ্ধ হয়, দুই পক্ষেরই সামরিক বাহিনীর সদস্য নিহত হয় কিন্তু বেসামরিক নাগরিক খুন হবার ঘটনা সেখানে নেই বললেই চলে। 

ভারত-চীন সীমান্তে কোন বেসামরিক নাগরিকের গায়ে হাত দেয়ার সাহস কোন পক্ষই করেনা। ইরান-আফগানিস্তান বা পাকিস্তান সীমান্ত দিয়ে প্রচুর মাদক পাচার হয়ে থাকে কিন্তু হরহামেশাই বেসামরিক নাগরিককে গুলী করে হত্যার ঘটনা সেখানে শোনা যায়না। 

এমনকি নেপাল, ভুটান সীমান্তেও কোন নাগরিককে হত্যার কথা আমরা শুনিনি। তিনি ক্ষোভ ও দুঃখ প্রকাশ করে বলেন; শুধু বাংলাদেশ সীমান্তই মনেহচ্ছে যেন অসহায় বাংলাদেশের মানুষের রক্ত, লাশ আর খুনের সীমান্ত!  

ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর ‘দেখা মাত্র গুলী’র নীতিই আজকের হাজার হাজার বেসামরিক লোকের হত্যার কারন বলে আমরা মনে করি। ১৯৪৬ সালে জারী করা ভারতের বিদেশ আইনের বিধি উল্লেখ করে তিনি বলেন; সে আইনে অবৈধভাবে তাদের দেশে প্রবেশের শাস্তি রাখা হয়েছে পাঁচ বছরের জেল এবং জরিমানা। 

তিনি ভারতীয় মানবাধিকার কর্মী এবং বাংলার মানবাধিকার সুরক্ষা মঞ্চ (মাসুম)-এর প্রধান কিরীটি রায়ের মন্তব্য তুলে ধরে বলেন, কিরিটি রায় বলেছেন "আসলে ভারত সীমান্ত হত্যা বন্ধ চায় না, তাই বন্ধ হয় না। ওরা মুখে এক কথা বলে আর কাজে করে আরেকটা৷ আর বাংলাদেশের পক্ষ থেকেও শক্ত কোনো প্রতিবাদ নেই৷ তারা ভারতের কাছে নতজানু হয়ে থাকে৷” 

মিডিয়া ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন, এবি পার্টির যুগ্ম আহবায়ক বিএম নাজমুল হক, দফতর সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানা, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, যুবপার্টির আহবায়ক এবিএম খালিদ হাসান, মহানগর উত্তরের আহবায়ক আলতাফ হোসাইন, মহানগর দক্ষিণের যুগ্ম আহবায়ক আনোয়ার ফারুক, আব্দুল হালিম খোকন, গাজী নাসির সহ কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। 

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com