ঢাকা, ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

১৭ রমজান; ঐতিহাসিক বদর যুদ্ধের ইতিহাস

ধর্ম | অনলাইন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ৫:০৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:২৫ অপরাহ্ন

banglahour

আজ ১৭ রমজান। এ দিনই সংঘটিত হয়েছিল ঐতিহাসিক বদর যুদ্ধ। মাত্র ৩১৩ জন সাহাবিকে নিয়ে আমাদের রাসুল মুহাম্মাদ স. কুরাইশ বাহিনীকে বদর প্রান্তরে পরাজিত করেছিলেন। এ যুদ্ধ অল্প সময়ের ও ছোটো পরিসরের হলেও এটি ছিল আরব ভূমিতে ইসলাম ছড়িয়ে পড়ার প্রথম ভিত্তি। 

সপ্তম শতাব্দির প্রথম দিকে মক্কায় ইসলামের আবির্ভাব ঘটে। হেরা গুহায় মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে ওহি প্রেরণের মধ্য দিয়ে এর সূচনা হয়। ইসলামের বাণী মক্কার চলমান বিশ্বাস ও সংস্কৃতিকে চ্যালেঞ্জের মুখে ফেলে। একে একে মানুষজন ইসলামের পতাকা তলে আসতে শুরু করলে মক্কার নেতারা এর বিরোধিতা শুরু করেন। শুরু করেন নির্যাতনও। এমনকি মুহাম্মাদ স.-কে হত্যার পরিকল্পনাও করেন তারা।

৬২২ খ্রিষ্টাব্দে মুসলমানগণ মদিনায় হিজরত করেন। মুসলমিদের উপর নির্যাতন বন্ধ হলেও এ হিজরত কুরাইশদের আরও বেশি ক্ষুব্ধ করে তোলে।

মদিনায় এসে মহানবি হযরত মুহাম্মাদ স. ৩টি পদক্ষেপ নেন। এক. মদিনার গোত্রগুলির সাথে শান্তিচুক্তি স্থাপন করা; দুই. কুরাইশ ও তাদের মিত্রদের তথ্য সংগ্রহের জন্য গোয়েন্দা নিযুক্ত করা; তিন. মদিনার পাশ দিয়ে সিরিয়াগামী মক্কার বাণিজ্য কাফেলায় অভিযান চালানো। এরপর সিরিয়ার পথে যাতায়াত করা কুরাইশদের বাণিজ্য কাফেলাগুলির উপর বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেন তিনি।

যে মক্কাবাসী মুসলিমদের মাতৃভ’মি ছাড়তে বাধ্য করে তাদেরকে অর্থনৈতিকভাবে কাবু করতে একে একে বাণিজ্য কাফেলার উদ্দেশ্যে অভিযান পরিচালনা করেন মুসলিমগণ। প্রথম দুটি অভিযান পরিচালনা করেন সাহাবায়ে কেরামের দুটি দল। ৩য় একটি কাফেলার খবর আসলে এবার ৩১৩ জন সাহাবীকে সাথে নিয়ে স্বয়ং রাসুলুল্লাহ স. অভিযানে রওনা হন।

বদর যুদ্ধ
সিরায়া থেকে মক্কার পথে যাওয়া কুরাইশ বাণিজ্য কাফেলার প্রধান আবু সুফিয়ান মুসলিমদের অভিযানের সংবাদ পেলে তিনি মক্কায় খবর পাঠান। মক্কায় খবর পৌঁছলে পাল্টা আক্রমণের লক্ষ্যে তারা ১৩০০ লোক রওনা হন। এদিকে আবু সুফিয়ান কৌশলে পথ পরিবর্তন করে নিরাপদে মক্কার দিকে রওনা হন এবং মক্কার বাহিনীকে ফেরত যেতে বলেন। মক্কার বাহিনী সবাই ফেরত যেতে চাইলেও বাহিনী প্রধান আবু জাহল মুসলিমদের আক্রমণ করতে বলেন। তখন তাদের সাথে থাকা ৩০০ জন মক্কায় ফেরত চলে যান এবং বাকি ১০০০ জন মুসলিমদের উপর আক্রমণ করতে বদর প্রান্তরের দিকে রওনা হন।

মক্কার বাহিনীর আক্রমণের খবর পেয়ে মহানবি হযরত মুহাম্মাদ স. সাহাবিদের নিয়ে পরামর্শে বসেন। সব সাহাবি এ আক্রমণ প্রতিরোধের পক্ষে মত দেন। তখন তিনি সবাইকে দ্রুত বদর প্রান্তরে পৌঁছার নির্দেশ দেন যাতে ক’প নিজেদের দখলে রাখা যায়।

মক্কার বাহিনী যুদ্ধের প্রস্তুতি নিয়ে আসে তাই তাদের ছিল ৭০০ উষ্ট্রারোহী, ১০০ অশ^ারোহী ও ২০০ পদাতিক বাহিনী। এছাড়া তাদের সাথে ছিল ৬০০ বর্মসহ নানান অস্ত্র-সরঞ্জাম। 
অপরদিকে মুসলিমদের যুদ্ধের প্রস্তুতি না থাকায় তাদের সাথে উল্লেখযোগ্য কিছুই ছিল না।

দিনটি ছিল মঙ্গলবার। দ্বিতীয় হিজরির ১৭ রমজান বা ৬২৪ খ্রিষ্টাব্দের ১৩ মার্চ। এদিন ৩১৩ জন নিরস্ত্র মুসলিম ও ১০০০ জন সশস্ত্র মক্কার কাফিরদের সাথে যুদ্ধ সংঘটিত হয়। এ ব্যাপারে কুরআন মাজিদে আল্লাহ তাআলা বলেন,

‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের সাহায্য করেছেন বদরের যুদ্ধে। অথচ তোমরা ছিলে দুর্বল। অতএব আল্লাহকে ভয় কর যাতে তোমরা কৃতজ্ঞ হতে পার।’ (সূরা আলে ইমরান-১২৩)

যুদ্ধে কুরাইশরা হেরে যায়। আবু জাহলসহ মক্কার বড় বড় নেতারা নিহত হন। মুসলিদের হাতে ৭০ জন নিহত হন এবং ৭০ জন বন্দি হন। বন্দিদের মুক্তি পণ দিয়ে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। মুসলিম বাহিনীর ১৪ জন শহিদ হন, বন্দি হননি একজনও।

বদর যুদ্ধের পর মুসলিমরা আরব বিশ্বে শক্তিশালী দলে পরিণত হন। দলে দলে মানুষজন মুসলিম হতে থাকেন। এ যুদ্ধের প্রতিশোধ নিতে পরবর্তীতে উহুদ পাহাড়ের পাদদেশে কুরাইশরা আবার যুদ্ধ করেন মুসলিমদের সাথে। উহুদ যুদ্ধে মুসলিমগণ জয়ী না হতে পারলেও ৮ম হিজরিতে মক্কা বিজয় দিয়ে পরবর্তীতে মুসলিমগণ কুরাইশদের সম্পূর্ণরূপে পরাভুত করেন।
 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com