ঢাকা, ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বুয়েটের বিভীষিকাময় দিনগুলো নিয়ে লিখেছেন ১৩ ব্যাচের ছাত্র শেখ আসিফ

মতামত | অনলাইন ডেস্ক

(৩ সপ্তাহ আগে) ৫ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৫:৩৫ অপরাহ্ন

banglahour

#বুয়েটে আমার বিভিষিকাময় দিনগুলো......

অন্যদের তুলনায় বা আমার যেসব বন্ধুরা BUET এ মার খেয়েছে তার তুলনায় বুয়েটে আমার অমানুষিক দিনগুলো তেমন কিছু না। তারপরেও ডকুমেন্টেশনের স্বার্থে লিখব। যেন কিছু সাক্ষাৎ শয়তানকে চেনাতে পারি।

সারাজীবন ভালো ছাত্রের তকমা নিয়ে যাই বুয়েটে অনেক স্বপ্ন নিয়ে। সেই আমার প্রথম টার্মের জিপিএ দাঁড়ায় ২.৬৭। এ ট্রমা থেকে আর কখনোই বের হতে পারিনি।

যে আমি মায়ের হাতে খেয়েছি ২০ বছর বয়স পর্যন্ত সেই আমার বুয়েট্ব ক্লাস শুরু হয় রমজান মাসে। এরপর ইতিহাস। তার কিছুটা তুলে ধরব এখানে।

আহসানুল্লাহ হলে আমার সিট এলট হয় ৩২১ নাম্বার রুমে যেখানে আগে একপাল সন্ত্রাসী বাস করত। ১২ মেকানিকাল এর জামিউস সানি এ পালের গোদা। হলে ঢুকার পরপরই শুনলাম অপকর্মের দরুণ তাদের রুম ক্যান্সেল হয়েছিল আর সেখানে আমাদের এলট করে। কিছুদিন রুমটা সিল করা ছিল। হল কর্তৃপক্ষ আমি আর আমার এক ফ্রেন্ড কে সেটা দেয়।

কিন্তু গণরুমের বদলে এখানে সিট পেয়ে উপকারের চেয়ে ক্ষতি হয়েছিল বেশি যতদিন না আমি অন্যরুমে শিফট হই, ২২২ এ।

এই রুমে উঠতেই প্রথম রাতেই আমাদের বলা হল রুম থেকে চলে যেতে। রাতে ১২ এর ভাইরা সময় কাটাবেন।

রাত্রি করে আমাদের ডাকা হল। ঘন্টাদুয়েক র‍্যাগ দিল। প্রথাগত প্রথম র‍্যাগ হিসেবে মেনে নিলাম। রাত ৩/৪ টার দিকে রুমে আবার জায়গা হল। এদিকে পরেরদিন ময়মনসিংহের দুই পান্ডা আকাশ দেবনাথ ও কীর্ত্তনীয়া রাহুল নজরুল হলে ডেকে সামান্য কারণে এক ঘন্টা ইন্টারোগেশন করল। কারণ হচ্ছে আমার এক ফেসবুক পোস্ট দেখে ওদের আঁতে ঘা লেগেছে। ওখানে ময়মনসিংহের আরো কিছু সিনিয়র ছিল বাট তারা অপেক্ষাকৃত ভদ্র ছিল বিধায় নাম নিলাম না।

এরপর থেকে প্রায় প্রতিদিনের রুটিন হয়ে গেলো রাতে রুমে না থাকতে পারার। একদিন জামি সানির মিটিং। অন্যদিকে গাঞ্জাখোর লিঙ্কন (সিভিল ১২) এর জন্মদিন পার্টি। আরেকদিন সবুজ পাল(মেকা ১২) এর অন্য কোন  ফুর্তি। সবগুলোর নাম ভুলে গিয়েছি বাট ১২ ব্যাচের আরো কিছু ছিল। এদিকে রোজা রেখে আমি রাতে বাইরে বাইরে কাটাই। একবার নজরুলে যাই, একবার ইউকসু তে, একবার রশিদে। কিছু সময় বন্ধুদের সাথে কাটাই। কখনো এভাবে থাকার অভ্যাস নাই। তাই যেখানে সেখানে শুয়ে ঘুমও আসত না। তাই সকালে আর ক্লাস করতে পারতাম না। রুমে এসে শুয়ে থাকতাম।

জীবনের বাস্তবতা টা বুঝতে পেরে রাতের পর রাত বুয়েটের রাস্তায় হেটেছি চোখের পানি ফেলে, থাকার জায়গা না পেয়ে, কেও ছিলনা দেখার মত। বাসায় সব বলতাম না তাদের চিন্তার কথা ভেবে। এক দুইবার মেসে উঠার কথা ভেবেও হয়ে উঠেনি হলে থাকলে ক্লাসে সুবিধার কথা ভেবে। কিন্তু সেই ক্লাসেই আর সুবিধা করে উঠতে পারলাম না। ফলাফল সেমিস্টার শেষে একটি সাবজেক্টে ল্যাগ এবং পুওর জিপিএ।

এরমাঝে জামি সানিরা বিভিন্ন সময় র‍্যাগ বা মানসিক টর্চার চালিয়ে গিয়েছে।

আল্লাহর অশেষ রহমতে এরপরে গেলাম ২২২ নং রুমে যেখানে পেয়েছিলাম একজন সেরা মানুষ (সিভিল ১০) কে পেলাম রুম্মেট হিসেবে। দিনকাল ভালোই চলছিল।

হঠাত একদিন ক্যাম্পাসে কী গুঞ্জন শুনলাম। হলে হলে জংগীর নাম দিয়ে পেটানো হচ্ছে। এদিকে তাবলীগে না থাকায় এবং নামাজ পড়ায় ছাত্রলীগের টার্গেটে ছিলাম সবসময়।

তখন সেকেন্ড ইয়ারে। একদিন শুক্রবার জুম্মার নামাজের ২ ঘন্টা আগে রুমে নক শুনি।

রুমে ঢুকল আহসানুল্লাহ (১১ ব্যাচ) এবং সৌরভ (১১ ব্যাচ)। পেছনে দিব্য মন্ডল (সিভিল ১৩) এবং আরেকজন (নামটা ভুলে গিয়েছি ১৩ ব্যাচ)। তবে পরের দুটি রুমে ঢুকেনি। হয়তো সিগন্যালের অপেক্ষা করছিল।

প্রায় দুই ঘন্টা ধরে আমার সমস্ত ল্যাপ্টপ, মোবাইল সার্চ করল এই দুই পান্ডা। প্রচুর জিজ্ঞাসাবাদ করল।

-শিবির করিস? বলে দে করলে, আমরা বাচানোর চেষ্টা করব।

আলহামদুলিল্লাহ, আমার ল্যাপটপে এমন কিছু পেলোনা যা দিয়ে ওরা আমাকে পেটানো জাস্টিফাইড করতে পারে। আল্লাহর অশেষ রহমতে সেদিন মাইর থেকে বেঁচে গেলাম। কারণ পরে জানতে পেরেছিলাম একই সময়ে নজরুলে আমারই এক ক্লোজ বন্ধু অমানুষিক নির্যাতনের মধ্য দিয়ে যাচ্ছিল।

পান্ডা দুটির ইন্টারোগেশন শেষ হলে বল্ল, "আজকে ছেড়ে দিলাম কিন্তু যদি ফিউচারে বুঝি তুই এসবের সাথে জড়িত তাহলে তোকে আস্ত রাখব না।"

এরপর থেকে এদের চোখে আমি কালারড। যখনই হলে ঢুকি বা বের হই, এরা চোখ রাঙিয়ে তাকায়। সালাম দিলে আগের মত উত্তর দেয়না। রাজনৈতিক এক ফাঁসির রায়ের রাতে অন্য হল থেকে ফিরছি, ও নিয়ে আমাকে কতক্ষণ জিজ্ঞাসাবাদ করল।

চরম আতংকে দিন পার করতে লাগলাম কারণ চারপাশ থেকে পেটানোর খবর পাচ্ছিলাম। আরও এমন অনেক ইনফো পেতে লাগলাম যাতে করে বেশ কিছুদিন হলের বাইরে গিয়ে থাকলাম আত্মীয়স্বজনের বাসায়। রশিদ হলের এক ফ্রেন্ডের মুখে শুনেছি ওদিকে এক পান্ডা ছড়াচ্ছে আমি নাকি শিবির। যেহেতু আমি এটা নিজের কানে শুনিনাই তাই শতভাগ নিশ্চিত নই। তবে ঐ পান্ডার পক্ষে এসব করা খুবই সম্ভব। অত্যন্ত ধূর্ত প্রকৃতির  এই পান্ডা আবার বড় উদ্যোক্তা হয়েছে এখন। অনেক মধুর কথা বলে। শিয়াল চিনতে অনেকেই ভুল করছে।

পরিস্থিতি ঠান্ডা হলে আবার ব্যাক করলাম। এরপর থেকে অবস্থা এমন দাড়ালো রুমে কেও নক দিলে মনে হত মারতে এসেছে।

একটা সময় ফেসবুকে লেখালেখি কমিয়ে দিলাম। সিনিয়র ব্যাচগুলাও চলে গিয়েছে সবাই জুনিয়র। ভাবলাম এখন মনে হয় পরিস্থিতি শান্ত।

এমনি এক সময় একদিন হলের মাঠে দুই জুনিয়রের সাথে কথা বলছি। সেটার ছবি তুলে আসিফ ইশতিয়াক (মেকা ১৪) ছাত্রলীগের গ্রুপে দিয়ে দিল হলে শিবিরের উতপাত বাড়ছে। এই খবর আমি পাই ঐ গ্রুপে থাকা এক শুভাকাংখীর থেকে। এই আসিফ ছেলেটা আমার নামের সাথে মিল থাকায় প্রথম যখন আসল তখন কথাবার্তা হত, একরকম আদর ই করতাম। অথচ এক দুই বছরের মাথায় ভয়ংকর সন্ত্রাসী হয়ে উঠল।

ততদিনে আমি বিবাহিত। এ খবর শুনে আমি ট্রমায় পড়ে গেলাম। কারণ এবার নিশ্চয়ই পেটাতে আসবে। আবার কয়দিন গা ঢাকা দিলাম।একরকম পালালাম কারণ বিবাহিত অবস্থায় এদের মার খাওয়া বা জেলে যাওয়ার মানে বিরাট বিপর্যয়।

এখানে উল্লেখ্য, তাবলীগের কিছু ছেলে ছিল যারা হলে জুনিয়রদের বলত আমার সাথে না মিশতে কারণ আমি নাকি 'শিবির'। অথচ এই তাবলীগের ছেলেগুলার সাথে আমার কত ভালো সম্পর্ক ছিল। এরাও তলে তলে যে লীগার তা মাথায় ছিলনা। পরে জুনিয়রদের থেকে শুনি মনে খুবই কষ্ট পাই।

আমি প্রায় সময়ই অনেককে বলি, বুয়েট থেকে আমি যে মার না খেয়ে বের হইসি এটা আল্লাহর বিশেষ রহমত। হয়তো আমি মার খেয়ে সহ্য করতে পারতাম না বলে আল্লাহ আমাকে ঐ পরীক্ষায় ফেলেন্নি। বা আমার স্ত্রী সন্তানের দিকে তাকিয়ে বাচিয়ে দিয়েছে। তাছাড়া হলে ৪/৫ বছর ওদের চোখে কালারড হয়ে মার না খেয়ে থাকা একরকম মিরাকল মনে হয়।

সংক্ষেপে এই হচ্ছে আমার স্টোরি। সব বলা হয়নি, বলা সম্ভব না লিখে। শুধু এটাই বলব, যে স্বপ্নের প্রতিষ্ঠানে অনেক ফ্যাসিনেশন নিয়ে ভর্তি হয়েছিলাম সেখানে শেষ সময় গুলোতে আল্লাহর কাছে দোয়া করতাম,

"আল্লাহ এই জাহান্নাম থেকে আমাকে মুক্তি দাও যত দ্রুত সম্ভব"।

এই জাহান্নাম পলিটিক্স যাবার পর থেকে কতটা আরামদায়ক হয়েছে শুনেছি জুনিয়রদের মুখে। এই সুন্দর ক্যাম্পাসটিকে আবার যারা জাহান্নাম বানাতে চায় তাদের কে আসুন সবাই মিলে একসাথে প্রতিহত করি।

শেখ আসিফ
পানি সম্পদ কৌশল 
ব্যাচ ১৩
আহসানুল্লাহ হল , ৩২১, ২২২, ২৩৬

#NO_STUDENT_POLITICS_IN_BUET

মতামত থেকে আরও পড়ুন

banglahour
সীমিত আয়ের মানুষ যাবে কোথায়?
ঈদের পর নতুন বেশ কিছু পণ্যের দাম বেড়েছে

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com