ঢাকা, ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

৩২টি দেশকে ইসরাইলের চিঠি, সাহায্য ও সমর্থন প্রত্যাশা

বিশ্ব | আন্তর্জাতিক ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৭ এপ্রিল ২০২৪, বুধবার, ৯:৩৯ পূর্বাহ্ন

banglahour

৩২ দেশকে চিঠি দিয়েছে ইসরাইল। এতে সবাইকে দুটি আহ্বান জানানো হয়েছে। একটি হচ্ছে-ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ। অন্যটি হচ্ছে ইরানের ইসলামিক রেভুল্যুশনারি গার্ড করপসকে সন্ত্রাসী সংগঠন তকমা দেওয়া।

বিষয়টি নিশ্চিত করে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কুৎজ মঙ্গলবার বলেছেন, তিনি ৩২ দেশের সঙ্গে যোগাযোগ করেছেন। ইরানের ওপর নিষেধাজ্ঞা দিতে তাদের আহ্বান করেছেন তিনি। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে ইসরাইলের সামরিক ব্যবস্থা নেওয়ার তোড়জোড়ের মধ্যেই এমনটি জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

ইরান জানিয়েছে, তারা ৩০০ টি ড্রোন, ক্রস ক্ষেপণান্ত্র, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইসরাইলে হামলা চালিয়েছে শনিবার।সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরাইলি হামলায় ১৩ জন নিহতের ঘটনার জবাবে এই হামলা চালিয়েছে তেহরান। 

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেন, ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের ভাবনার পাশাপাশি আমি কূটনীতিক তৎপরতাও অব্যাহত রেখেছি। 

আজ সকালে আমি ৩২ টি দেশে চিঠি পাঠিয়েছি। বেশ কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী ও বিশ্বের নেতৃত্ব স্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলেছি। ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা এবং ইসলামিক রেভুল্যুশনারি গার্ডের করপসকে সন্ত্রাসী সংগঠন তকমা দেওয়ার আহ্বান জানিয়েছি।  

কোন কোন দেশের সরকারের কাছে নিষেধাজ্ঞার আহ্বান করেছেন সেই দেশগুলোর নাম বলেননি ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী। আইআরজিসি ইতোমধ্যে জাতিসংঘ কর্তৃক একটি কালো তালিকাভুক্ত সংগঠন। 

ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানকে এখনই থামাতে হবে। যদিও সেটি বেশি দেরি হয়ে গেছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com