ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পশ্চিমবঙ্গের ভোটের দিনে দুই চিত্র

বিশ্ব | আন্তর্জাতিক ডেস্ক

(১ মাস আগে) ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৯:৩১ অপরাহ্ন

banglahour

সংগৃহীত ছবি

দিলীপ দাস দক্ষিণ ভারতের বেঙ্গালুরুর একটি নির্মাণ সংস্থার কর্মী। রাজমিস্ত্রির কাজ করেন। তিনি বৃহস্পতিবার রাতে বাড়ি ফিরেছেন শুক্রবার কোচবিহারের দিনহাটা অঞ্চলে ভোট দিতে। শুধু তিনিই নন, তিনি টেলিফোনে জানান হাজার হাজার পরিযায়ী শ্রমিক গত তিন–চার দিনে উত্তরবঙ্গে ফিরেছেন ভোট দিতে।

দিলীপ দাস বলছিলেন, ‘যেহেতু অনেকেই ভয় পান যে ভোট না দিলে পরে কোনো সমস্যা হতে পারে, তাই লোকে অনেক কষ্ট করে ভোট দিতে দেশে ফেরেন। তবে এই ফেরার সংখ্যাটা মনে হচ্ছে এবার অনেক বেশি।’

উত্তরবঙ্গে একটি বাংলা পত্রিকার সাংবাদিক মনসুর হাবিবুল্লাহ মনে করছেন এটাই তৃণমূলের ‘ট্রাম্প কার্ড’।

মনসুর হাবিবুল্লাহ বলেন, আজ সকাল থেকে দলে দলে অন্য রাজ্যে কাজ করা শ্রমিক, যারা উত্তরবঙ্গের বাসিন্দা এবং ভোটার, তাদের ভোট দিতে দেখা গিয়েছে। অন্যবারেও যায়, কিন্তু এবার সংখ্যাটা যেন আরও অনেক বেশি। এর নানা কারণ থাকতে পারে। হয়তো নাগরিকত্ব আইন নিয়ে যে বিভ্রান্তি তৈরি হয়েছে, সেটা একটা কারণ। আবার এটাও হতে পারে যে তৃণমূল কংগ্রেস সংগঠিতভাবে এদের রাজ্যে এনেছে শুধু ভোট দেওয়ানোর জন্য। এটা যদি সংগঠিতভাবে তৃণমূল করতে পারে তাহলে নিঃসন্দেহে সেটা তাদের সাহায্য করবে।

শুক্রবার সকাল থেকে উত্তরবঙ্গের তিন আসনে প্রবল উৎসাহে ভোট দিচ্ছেন মানুষ, প্রচণ্ড গরম এবং কোথাও সামান্য বৃষ্টি উপেক্ষা করে। বেলা একটা পর্যন্ত গড়ে প্রায় ৫১ শতাংশ ভোট পড়েছে তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে।

পূর্ব ভারতে পশ্চিমবঙ্গ ছাড়াও ভোট হচ্ছে উত্তর-পূর্ব ভারতের সাত রাজ্যে। আসামের পাঁচটি আসন ডিব্রুগড়, জোরহাট, কাজিরাঙ্গা, লখিমপুর ও শনিতপুরে। অরুণাচল প্রদেশে, মণিপুর এবং মেঘালয়ে দুটি করে আসনে নির্বাচন হচ্ছে এই দিন। মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম এবং ত্রিপুরায় ভোট হচ্ছে একটি আসনে। এ ছাড়া পূর্ব ভারতের বিহারে ভোট হচ্ছে ৪ আসনে। ভারতে মোট ১০২টি লোকসভা আসনে ভোট হচ্ছে শুক্রবার।

এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সংঘর্ষের খবর পাওয়া গেছে পশ্চিমবঙ্গের উত্তর অংশের তিন আসন থেকে। প্রধানত কোচবিহার আসনের বিভিন্ন অঞ্চল থেকে সহিংসতার খবর পাওয়া গেছে। কোচবিহারের দিনহাটা মহকুমার ভেটাগুড়িতে তৃণমূলের এক স্থানীয় নেতা অনন্ত বর্মনকে প্রবল মারধর করা হয়েছে বলে অভিযোগ। আশঙ্কাজনক অবস্থায় তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন।

তাঁকে দেখে বেরিয়ে কোচবিহার কেন্দ্রের প্রার্থী উদয়ন গুহ বলেছেন, পরিকল্পিতভাবে অনন্ত বর্মনকে আক্রমণ করা হয়েছে। উদয়ন গুহ আরও বলেছেন, ‘নির্বাচন কমিশন এবং পুলিশ সম্পূর্ণ নিষ্ক্রিয় থাকার ফলেই এভাবে আমাদের একজন ব্লক সভাপতিকে নির্মমভাবে পেটানো সম্ভব হয়েছে।’

অন্যদিকে কোচবিহারেরই চান্দামারিতে বিজেপি-তৃণমূল সংঘর্ষের জেরে মাথা ফেটেছে এক বিজেপি নেতার। তৃণমূল কংগ্রেস হামলা চালিয়েছে বলে অভিযোগ।

আসামের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটের প্রাক্কালে ডিব্রুগড় আসনে ইন্ডিয়া জোটের প্রার্থী আসাম জাতীয় পরিষদের (এজেপি) সভাপতি, লুরিনজ্যোতি গগৈয়ের অন্তত চারজন ঘনিষ্ঠ সহযোগীর বাসভবনে অজ্ঞাতপরিচয় হামলাকারীরা ভোট শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে আগুন লাগিয়ে দিয়েছে বলে অভিযোগ। এই আসনে বিজেপির প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী এবং আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। লুরিনজ্যোতি ডিব্রুগড় আসনে সর্বানন্দকে বড় ধরনের সমস্যায় ফেলতে পারেন বলে মনে করা হচ্ছে।

আসামের নগাঁও লোকসভা কেন্দ্রেও সহিংসতার ঘটনা ঘটেছে বলে জানা গেছে। তবে সেখানে আজ ভোট হচ্ছে না। নগাঁও লোকসভা কেন্দ্রের বর্তমান সাংসদ এবং কংগ্রেস প্রার্থী প্রদ্যুত বোরদোলোই-এর দুটি অস্থায়ী নির্বাচনী প্রচার কার্যালয়ে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতকারীরা ভাঙচুর করেছে বলে অভিযোগ। কংগ্রেস পুলিশ অভিযোগ দায়ের করেছে।

মণিপুরের দুটি আসনেই ভোট হচ্ছে শুক্রবার। ভারতের প্রচারমাধ্যম জানিয়েছে, সেখানে বিক্ষিপ্তভাবে গুলি চালানোর শব্দ শোনা গেছে। তবে ঠিক কোন অঞ্চলে বা কোন নির্বাচনী এলাকায় শুক্রবার গুলি চলেছে, তা এখনো স্পষ্ট নয়।

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com