ঢাকা, ২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বিনিময় প্ল্যাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণা: গ্রেফতার ৩

অপরাধ | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৪:৫৫ অপরাহ্ন

banglahour

বিনিময় প্ল্যাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণা: গ্রেফতার ৩

বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত ‘বিনিময়’ প্ল্যাটফর্মে ডিজিটাল প্রতারণা করে একটি চক্র প্রায় ৯৭ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। ৭ দিন ধরে প্রতারণা করে চক্রটি এই টাকা আত্মসাৎ করেছে বলে জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

২৩ নভেম্বর বুধবার বগুড়ায় এই চক্রের মূল হোতাসহ ৩ জনকে গ্রেফতার করে সিআইডি। এছাড়া চক্রের আরও তিন সদস্য সিআইডির নজরদারিতে রয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন- গোলাম রব্বানী, শামীম আহমেদ ও রুহুল আমিন।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে কম্পিউটারের সিপিইউ, বিপুল পরিমাণ সিম কার্ড, ব্যাংকের চেক বই, ডেবিট-ক্রেডিট কার্ড, ১৪টি মোবাইল ফোন ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিভিন্ন ধরনের রেজিস্টারসহ গুরুত্বপূর্ণ নথি জব্দ করা হয়।

২৪ নভেম্বর বৃহস্পতিবার সকালে রাজধানীর মালিবাগে অবস্থিত সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

মোহাম্মদ আলী মিয়া বলেন, সাম্প্রতিক সময়ে উদ্বোধন করা বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠিত ‘বিনিময়’ প্ল্যাটফর্ম ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র গত ১০ নভেম্বর থেকে ১৭ নভেম্বর পর্যন্ত মোট ৯৬ লাখ ৭৪ হাজার ২৫৭ টাকা ডিজিটাল প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করে। এই প্রতারক চক্র মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের সেলফিন প্ল্যাটফর্ম ব্যবহার করে ‘বিনিময়’ প্ল্যাটফর্মের প্রবেশ করে। পরে তাদের নিজেদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে অবৈধভাবে টাকা ট্রান্সফার করার জন্য অনুরোধ পাঠায়। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে বিনিময়ে প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহকদের টাকা প্রতারকদের বিকাশের ব্যক্তিগত অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়।

তিনি বলেন, এ সময়ে প্রতারক চক্রের সদস্যদের সেলফিন অ্যাকাউন্টে কোনো টাকা না থাকা সত্ত্বেও বিনিময় প্ল্যাটফর্ম থেকে ডিজিটাল প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে।

অপরাধ থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com