ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ইজতেমার সব প্রস্তুতি শেষ, জমায়েতে পূর্ন ময়দান

ধর্ম | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১২ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার, ৭:৫৫ পূর্বাহ্ন

banglahour


ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন। রাজধানীর টঙ্গীর তুরাগ তীরে আগামীকাল শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হচ্ছে এই মহা ইসলামী সম্মেলন বিশ্ব ইজতেমা। প্রথম পর্বে অংশ নেবেন মাওলানা যোবায়েরের অনুসারীরা। ২০ জানুয়ারি থেকে শুরু হবে মাওলানা সাদ কান্ধালবীর অনুসারীদের আয়োজনে দ্বিতীয় পর্ব।  ইজতেমা উপলক্ষে টঙ্গী ও আশপাশের এলাকায় ধর্মীয় উৎসব আমেজ বিরাজ করছে।

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক সম্মিলন বিশ্ব ইজতেমায় দেশ বিদেশ থেকে ইতেমধ্যেই হাজার হাজার ধর্মপ্রান মুসলিমরা উপস্থিত হয়েছেন। আয়োজকরা জানিয়েছেন, বুধবার ভোর থেকেই ট্রেন, বাস, ট্রাক, নৌকা, প্রাইভেট কার, মাইক্রোবাসে করে হাজার হাজার মানুষ ময়দানে ঢুকতে শুরু করেন। তুরাগ তীরের খিত্তায়-খিত্তায় জমায়েত হয়েছেন আগত মুসল্লিরা।

আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য ইজতেমা ময়দান ছাড়াও আশপাশের এলাকার নিরাপত্তা বিধান করবেন। ইজতেমার কর্মসূচিতে আম ও খাসবয়ান, ছয় উছুলের হাকিকত, দরসে কোরআন, দরসে হাদিস, তাশকিল, তালিম ছাড়াও থাকবে বিষয় ও পেশাভিত্তিক আলোচনা, নতুন জামাত তৈরি, চিল্লায় নাম লেখানো এবং যৌতুকবিহীন বিয়ের মতো আনুষ্ঠানিকতা।

উল্লেখ্য, ১৯১০ সালে ভারতের রাজস্থানের মেওয়াতে মাওলানা ইলিয়াস রাহ: তাবলিগ জামাতের গোড়াপত্তন করেন। ১. কালিমা; ২. সালাত; ৩. ইলেম ও জিকির; ৪. একরামুল মুসলিমিন; ৫. সহিহ নিয়ত; ৬. দাওয়াত ও তাবলিগ। ছয়টি মৌলিক বিষয়কে সামনে রেখে তাবলিগ জামাত তার দাওয়াতি কার্যক্রম গোটা বিশ্বে পরিচালনা করে আসছে।
 

ধর্ম থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com