ঢাকা, ১৯ মে ২০২৪, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

আমার বড় দায়িত্ব, প্রধানমন্ত্রীর বিশ্বাসের মর্যাদা রক্ষা- আমিনুল ইসলাম

রাজনীতি | মোঃ কামরুজ্জামান সালাম

(১ বছর আগে) ১৪ জানুয়ারি ২০২৩, শনিবার, ৪:১১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:৫৯ অপরাহ্ন

banglahour

মিষ্টভাষী, সদাহাস্যেজ্বল, বহুমুখী প্রতিভার অধিকারী মো: আমিনুল ইসলাম। নিজের শ্রম, মেধা, সাহসিকতা ও রাজপথের সংগ্রামে ত্যাগের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতির আস্থা অর্জনের মধ্য দিয়ে আওয়ামী লীগের  কার্যনির্বাহী কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মনোনীত হয়েছেন। 
রাজনীতির শেকড় থেকে শিখড়ে উঠে আসা আমিনুল ইসলামের রয়েছে বর্ণাঢ্য রাজনৈতিক অতীত। বাংলা আওয়ারের সাথে দীর্ঘ কথোপকথনে মো: আমিনুল ইসলাম তার বর্ণাঢ্য রাজনৈতিক অতীতের স্মৃতিচারণ এবং আওয়ামী লীগ কার্যনির্বাহী কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হিসাবে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন।  
বিস্তারিত তুলে ধরেছেন মো: কামরুজ্জামান সালাম

এক সময়ের জামায়াত-শিবির সাম্প্রদায়িক সন্ত্রাসীগোষ্ঠীর অভয়ারণ্য চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম মো: আমিনুল ইসলামের। বাংলাদেশ আওয়ামী লীগের এক বিপদসংকুল, বৈরী সময়ে মাধ্যমিকের ছাত্রাবস্থায় জড়িয়ে পড়েন ছাত্রলীগের রাজনীতিতে। মূলত চট্টগ্রাম দেওয়ান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের তৎকালীন সহ-সভাপতি পিতার হাত ধরে ১৯৭৯ সালে আওয়ামী লীগ নেতা প্রয়াতমন্ত্রী এম.এ মান্নানের  নির্বাচনী কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে হাতেখড়ি  হয়। 
মাধ্যমিকের ছাত্রাবস্থায় ১৯৮১ সালে চট্টগ্রাম দেওয়ান বাজার ওয়ার্ড ছাত্রলীগের সাধারণ সম্পাদক মনোনীত হয়েছিলেন মো: আমিনুল ইসলাম। রাজপথে ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ততার পথপরিক্রমায় ১৯৮২ সালে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদস্য, ১৯৮৪ সালে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত হোন।

মো: আমিনুল ইসলাম উচ্চ শিক্ষা অর্জনের লক্ষ্যে ১৯৮৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে ভর্তি  হয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। একই সাথে তিনি ঢাকা আলীয়া মাদ্রাসায় ভর্তি হোন। ১৯৮৯ সালে তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য, ১৯৯২ সালে প্রচার ও প্রকাশনা সম্পাদক, ১৯৯৪ সালে সহ-সভাপতি, ১৯৯৮ সালে সিনিয়র সহ-সভাপতি হয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের ২৫ তম জাতীয় সম্মেলন আয়োজন কমিটির আহ্বায়কের দায়িত্ব পালনের মধ্য দিয়ে ২০০২ সালে আনুষ্ঠানিকভাবে ছাত্ররাজনীতি থেকে বিদায় নেন। একই বছর তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপ- কমিটির সহ-সম্পাদক মনোনীত হোন।

জাতির পিতার আদর্শকে বুকে ধারণ করে রাজপথে আওয়ামী লীগের রাজনীতিতে দীর্ঘ ত্যাগ ও সক্রিয়তার পুরস্কারস্বরুপ ২০০৯ সালে জাতীয় সম্মেলনে আওয়ামী লীগ সভাপতি তাঁকে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মনোনীত করেন। পরপর দুইবার সদস্য,  ২০১৬ সালে উপ- প্রচার ও প্রকাশনা সম্পাদক,  ২০২২ সালে ২২ তম জাতীয় সম্মেলনে ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মনোনীত হোন।

টানা পাঁচবার কেন্দ্রীয়  কমিটিতে স্থান পাওয়া আওয়ামী লীগের এই নেতা স্রষ্ট্রার প্রতি শুকরিয়া আদায় এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন- আমার সবচেয়ে বড় দায়িত্ব হচ্ছে, স্মার্ট বাংলাদেশের প্রবক্তা বঙ্গবন্ধু তনয়া-  আমার উপর যে আস্থা ও বিশ্বাস রেখেছেন পরিপূর্ণভাবে সেই আস্থা ও বিশ্বাসের মর্যাদা রক্ষা করা।

তিনি বলেন- ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক পদটি কাজের একটি বিশাল জায়গা। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে বাংলাদেশ নিঃসন্দেহে অনেক বেশি সামনের দিকে অগ্রসরমাণ। আমরা উন্নয়নের অভিযাত্রায় বিরামহীন অদম্য গতিতে এগিয়ে যাচ্ছি।  তবুও সমাজের বৃহৎ একটি অংশ পিছিয়ে আছে। এই পিছিয়ে পড়া মানুষগুলোকে সরকারের উন্নয়নের মূলস্রোত ধারায় সম্পৃক্ত করার পাশাপাশি দলীয়ভাবে নানাবিধ সহযোগিতার মাধ্যমে সমাজের প্রতি বাংলাদেশ আওয়ামী লীগের দায়িত্বশীলতার বিষয়টি পরিপূর্ণভাবে বাস্তবায়নের চেষ্টা থাকবে। 
সারাদেশে আওয়ামী লীগের বিশাল সংগঠন রয়েছে।  নিজস্ব কর্মীবাহিনী রয়েছে এবং দলটির শিকড় উচ্চ পর্যায় থেকে তৃণমূল পর্যন্ত বিস্তৃত হওয়ায় এই কাজটি বাস্তবায়ন করা তেমন দুরূহ হবে না বলে তিনি মত প্রকাশ করেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির আন্দোলন এবং আওয়ামী লীগের অবস্থান সম্পর্কে জানতে চাইলে মোঃ আমিনুল ইসলাম বলেন বাংলাদেশ আওয়ামী লীগ  গণতন্ত্রে বিশ্বাসী একটি রাজনৈতিক দল। বাংলাদেশ আওয়ামী লীগ বিশ্বাস করে- সরকার গঠন ও পরিবর্তনের একমাত্র সাংবিধানিক পথ হচ্ছে নির্বাচন। আগামী নির্বাচন সংবিধান অনুযায়ীই হবে। বিএনপি যদি ক্ষমতায় আসতে চায় তবে সংবিধান অনুযায়ী নির্বাচনে অংশগ্রহণ করে জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েই আসতে হবে। আন্দোলনের নামে জ্বালাও- পোড়াও, মানুষ হত্যা করে ক্ষমতায় আসার ষড়যন্ত্র এদেশের সাধারণ মানুষ অতীতে মেনে নেয়নি। ভবিষ্যতেও মেনে নিবে না।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ বিষয়ে জানতে চাইলে মোঃ আমিনুল ইসলাম বলেন - চট্টগ্রাম জেলার লোহাগড়া উপজেলা-সাতকানিয়া উপজেলার ১১ টি ইউনিয়ন নিয়ে চট্টগ্রাম-১৫ আসনটি গঠিত। ছাত্রজীবন থেকেই রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে এলাকার সর্বস্তরের মানুষের সাথে আমার গভীর সম্পর্ক তৈরি হয়েছে এবং দলীয় নেতাকর্মীদের সাথেও নিবিড় যোগাযোগ রয়েছে। এলাকার মানুষের সুখে- দুঃখে সব সময় তাদের পাশে থাকার আপ্রাণ চেষ্টা করি। আমার সংসদীয় আসনের রাস্তা- ঘাট,শিক্ষা- প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির, মাদ্রাসা, কবরস্থান, হাসপাতালসহ বিভিন্ন অবকাঠামোগত ও সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছি। বঙ্গবন্ধু কন্যা,  জননেত্রী, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যদি আমাকে যোগ্য মনে করে দলীয় মনোনয়ন দেয়। আমার দৃঢ় বিশ্বাস এলাকার সর্বস্তরের জনগণ আমাকে নৌকা প্রতীকে  বিপুলভোটে জয়ী করবে ইনশাআল্লাহ।

রাজনীতি থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com