ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বাংলাদেশ ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

শিক্ষা | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২১ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২:০২ অপরাহ্ন

banglahour

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি ২০২৩) শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে বিইউ’র উদ্যোগে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

আজ সকালে বিইউ সংলগ্ন শহীদ মিনারে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম এর নেতৃত্বে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এছাড়া জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়।

দিবসটি উদযাপণের অংশ হিসেবে পরে বাংলাদেশ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস সভাকক্ষে মহান ভাষা আন্দোলনের তাৎপর্য শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিইউ’র ইংরেজী বিভাগের প্রধান শেখ আলাউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোঃ জাহাঙ্গীর আলম। 

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মোঃ তাজুল ইসলাম, সিএসই বিভাগের প্রধান সাদিক ইকবাল, সোসিওলজি বিভাগের প্রধান ড. এম এম এনামুল আজিজ, ইইই বিভাগের প্রধান মোঃ মুহাইমিন, গণিত বিভাগের প্রধান উম্মে কুলসুম সালমাসহ অন্যান্য বিভাগীয় প্রধানগন ও উর্ধতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একুশে ফেব্রুয়ারি  আমাদের জাতীয় জীবনে একটি অন্যতম গুরুত্বপূর্ণ দিন। এ দিনটি আমাদেরকে অন্যায়, অবিচার, অত্যাচার ও শোষণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার প্রেরণা যোগায়। তাই মাতৃভাষা বিকাশ ও উন্নয়ন সাধনে আমাদের আরো সক্রিয় হওয়া উচিত। বক্তারা নতুন প্রজন্মকে তাদের নিজস্ব সংস্কৃতি এবং মাতৃভাষার প্রতি আরো বেশি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান এবং একুশের চেতনাকে বুকে ধারন করার পরামর্শ দেন। অনুষ্ঠানে ছাত্রছাত্রী, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

 

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com