ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ইলিশে ভরে গেছে ফিশারি ঘাট

অনুসন্ধান | নিজস্ব প্রতিবেদক

(১০ মাস আগে) ৩০ আগস্ট ২০২৩, বুধবার, ৪:০৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:১৩ অপরাহ্ন

banglahour

কক্সবাজার: কক্সবাজারে জেলের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশসহ অন্যান্য প্রজাতির মাছ। সাগর থেকে ট্রলার ভর্তি মাছ নিয়ে মৎস্য অবতরণ কেন্দ্রে ফিরছেন জেলেরা। দীর্ঘদিন পর ইলিশের দেখা পাওয়ায় দারুন খুশি জেলে, ব্যবসায়ি, পাইকার, আড়তদার ও ট্রলার মালিকরা। তবে মৎস্য বিভাগের সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষে বেশ কিছুদিন বৈরী আবহাওয়া বিরাজের কারণে এ বছর কিছুটা দেরীতে আশানুরূপ মাছের দেখা মিলেছে।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের চিরচেনা রূপ এটি। সাগর থেকে একে একে মাছ বোঝাই ট্রলার নিয়ে ঘাটে ফিরছেন জেলেরা। আর সেই মাছ উপকূলে তুলে আনতে ব্যস্থ সময় কাটাচ্ছেন মৎস্য শ্রমিক ও ব্যবসায়িরা। এদিকে দেশের নানা প্রান্তের ক্রেতা-বিক্রেতার আনাগোনায় সরগরম মৎস্য অবতরণ কেন্দ্র। সাগরে মাছ ধরার ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষ হতে না হতেই দেখা দেয় বৈরী আবহাওয়ার। এতে কিছুটা দেরীতে ট্রলারগুলো সাগরে যাওয়ায় মাছেরও দেখা মিলে বিলম্বে। এখন আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক থাকায় রূপালী ইলিশসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছ ভর্তি ট্রলারগুলো উপকূলে ফিরতে শুরু করেছে। এ নিয়ে চোখে মুখে খুশির বন্যা বইছে জেলে ও ট্রলার মালিকদের।

এসব ট্রলারের কোনটিতে ১ থেকে ২ হাজার, কোনটিতে ২ থেকে ৩ হাজার; আবার কোনটিতে ৫ হাজারের বেশী ইলিশ মাছ জেলেদের জালে ধরা পড়ছে। আকার ভেদে এসব মাছের ভিন্ন ভিন্ন দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ৫০০ গ্রামের বেশী ওজনের  ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকা, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৮০০ টাকা এবং ৮০০ থেকে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০ টাকায়। আর ১ কেজির বেশী ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকার বেশী।

এদিকে দীর্ঘদিন পর সাগরে ইলিশসহ অন্যান্য প্রজাতির আশানুরূপ মাছ ধরা পড়ায় চরম খুশি জেলে, ট্রলার মালিক ও ব্যবসায়িরা।

প্রথম কয়েকদিন ইলিশসহ অন্যান্য প্রজাতির মাছের দাম চড়াও ছিল। এখন সাগর থেকে মাছ ভর্তি ট্রলারগুলো ফিরতে শুরু করায় দামও কমতে শুরু করেছে। আগামী যোগান বাড়লে দাম আরও কমে যাবে।

মৎস্য অবতরণ কেন্দ্রের এ ব্যবস্থাপক জানালেন, প্রতিদিনিই ইলিশসহ অন্য প্রজাতির সামুদ্রিক মাছের সরবরাহ বাড়ছে। এতে রাজস্ব আদায় বাড়তে শুরু করেছে। এ ধারা অব্যাহত থাকলে ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা পূরণের পাশাপাশি কাঙ্খিত রাজস্বও আদায় হবে।

 মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশ সরবরাহ হয়েছে ২০০ মেট্টিক টনের বেশি। এসব ইলিশ স্থানীয় মার্কেটের চাহিদা মিটিয়ে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com