ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দেশে প্রায় ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে ভুগছেন

স্বাস্থ্য | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৫ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ৫:৫৫ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: বর্তমানে দেশে  প্রায়  ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে ভুগছেন এবং সারা বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান অষ্টম। আগামী চার বছরে এই সংখ্যা দ্বিগুণ হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞ চি‌কিৎসকরা।
এই হিসেবে দেশের চারটি অসংক্রামণ রোগের মধ্যে অন্যতম এই ডায়াবেটিস রোগীর সংখ্যা ২০২৫ সালের মধ্যে দেড় কোটি ছাড়াতে পারে বলে আশঙ্কাও ক‌রে‌ছেন তারা।
‌সোমবার বঙ্গবন্ধু শেখ মু‌জিব মে‌ডি‌কেল বিশ্ব‌বিদ্যাল‌য়ের (বিএসএমএমইউ) বটতলায় ডায়াবেটিস দিবস উপল‌ক্ষ্যে এক র‌্যালিতে বিশেষজ্ঞ চি‌কিৎসকরা এমন মন্তব্য ক‌রেন।
র‌্যালিতে উপ‌স্থিত চি‌কিৎসকরা ব‌লেন, ‘বাংলাদেশ বর্তমানে বিশ্বের ডায়াবেটিসপ্রবণ দেশ এবং বাস্তব পরিস্থিতি এর চেয়েও গুরুতর। বর্তমানে শহর ও গ্রামে প্রায় সমানভাবে বেড়ে চলেছে ডায়াবেটিসের রোগী। তাই গুরুতর অবস্থা বিবেচনায় নিয়ে এখনই এটি প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ এখন সময়ের দাবি।’
তারা আরও বলেন, ‘এখনই ব্যবস্থা না নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। সর্বস্তরের সমন্বিত কর্মপরিকল্পনা এবং ডায়াবেটিক রোগীর সেবায় সুলভে ওষুধ সরবরাহ থেকে শুরু করে অন্যান্য সহযোগী ব্যবস্থাপনা নিশ্চিত করা খুবই জরুরি।’
র‌্যালিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (বিইএস) সভাপতি ও  ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের অধ্যাপক ডা. এস এম আশরাফুজ্জামান,  বিইএস সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম, প্রধান পৃষ্ঠপোষক ও বারডেম এর পরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান, সহ-সভাপতি ও বারডেমের সহযোগী অধ্যাপক ডা. ফারিয়া আফসানা, নির্বাহী কমিটির সদস্য ও এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. আহসানুল হক আমিন, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. মারুফা মোস্তারী, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের দপ্তর সম্পাদক ডা. মো. এসকে শহীদ উল্লাহ, প্রমুখ।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com