ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবনতি কেন?

মতামত | অনলাইন ডেস্ক

(১ মাস আগে) ৫ মে ২০২৪, রবিবার, ৮:৪৭ পূর্বাহ্ন

banglahour

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থানের আরও অবনমন ঘটেছে- এমন তথ্য দিয়ে গণমাধ্যম নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) বলছে, বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা যাদের নিশ্চিত করার কথা, সেই রাজনৈতিক কর্তৃপক্ষের দ্বারাই এটি বেশি হুমকির মুখে পড়েছে।

এই সুচকে ২০২৩ সালের রিপোর্টে বাংলাদেশের অবস্থান ছিলো ১৬৩তম। তবে এবার বাংলাদেশ সেই অবস্থান থেকে দুই ধাপ পিছিয়েছে। এর ফলে এই সংস্থার মূল্যায়নে বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতার অবস্থান আফগানিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার বাকী সবদেশের নীচে।

বিশ্লেষকরা বলছেন, একদিকে দেশের রাজনৈতিক পরিস্থিতি অন্যদিকে গণমাধ্যমের মালিকানা কর্পোরেট হাউজের নিয়ন্ত্রণে চলে যাওয়াটা এমন পরিস্থিতির জন্য দায়ী। সবমিলিয়ে গণমাধ্যমের ক্ষেত্রে 'একটা ভয়ের পরিবেশ' তৈরি হয়েছে বলে মনে করেন তারা।

যদিও বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বিবিসি বাংলাকে বলেছেন , আরএসএফ রিপোর্টের ক্ষেত্রে 'পদ্ধতিগত ও তথ্যগত' ভুল আছে। এছাড়া শনিবার ঢাকায় সম্পাদক পরিষদের এক অনুষ্ঠানে তিনি বলেছেন যে সরকার গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা নিশ্চিতে কাজ করছে।

তবে আরএসএফ এর তথ্য উপাত্ত সংগ্রহের যে পাঁচটি ইনডিকেটর বা সূচক আছে তার মধ্যে গত বছর বিশ্বজুড়ে রাজনৈতিক ক্ষেত্রে আগের চেয়ে বেশি অবনতির চিত্র উঠে এসেছে।

‘সরকারগুলো সাংবাদিকতার সুরক্ষায় ব্যর্থ হয়েছে’- এমন শিরোনামে আরএসএফ রিপোর্টের একাংশে বলা হয়েছে- সাংবাদিকতার জন্য সম্ভাব্য সবচেয়ে ভালো পরিবেশ তৈরির জন্য গ্যারান্টার হিসেবে যে ভূমিকা রাখার কথা সরকার ও রাজনৈতিক কর্তৃপক্ষের সেই অঙ্গীকার পূরণ না করার প্রবণতাই বাড়ছে বিশ্বব্যাপী।

সংস্থাটি বলছে, অনেক ক্ষেত্রে রাজনৈতিক শক্তিগুলোই গুজব ছড়ানোকে উস্কে দিচ্ছে। অনেক দেশে সরকার সামাজিক মাধ্যম ও ইন্টারনেটকে নিয়ন্ত্রণ করে তথ্য ও সংবাদকে বাধাগ্রস্ত করছে।

প্রসঙ্গত, এ সূচকের মাধ্যমে বিশ্বব্যাপী সাংবাদিকরা কতটুকু স্বাধীনভাবে তাদের দায়িত্ব পালন করেন, সেটিই পর্যালোচনা করে দেখা হয়।

সূত্র: বিবিসি বাংলা

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com