ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

গাজায় যুদ্ধের জেরে ইসরাইলে কয়লা রপ্তানি স্থগিতের ঘোষণা দিলো কলম্বিয়া

বিশ্ব | আন্তর্জাতিক ডেস্ক

(৫ দিন আগে) ৯ জুন ২০২৪, রবিবার, ৪:৩২ অপরাহ্ন

banglahour

এবার লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো গাজায় যুদ্ধের জেরে ইসরাইলে কয়লা রপ্তানি স্থগিতের ঘোষণা দিয়েছেন। শনিবার তিনি এ ঘোষণা দেন। 

বার্তা সংস্থা এপি এক প্রতিবেদনে জানিয়েছে, সামাজিক প্ল্যাটফরম এক্সে দেওয়া এক ঘোষণায় পেট্রো জানান, একসময়ের ঘনিষ্ঠ সামরিক ও বাণিজ্যিক মিত্র ইসরাইলের সঙ্গে সাম্প্রতিক সম্পর্ক খারাপ হওয়ার ধারাবাহিকতায় এ সিদ্ধান্ত নিয়েছে কলম্বিয়া। 

তিনি এক্সে লিখেছেন, গাজায় যখন গণহত্যা বন্ধ হবে, তখনই ফের কয়লা রপ্তানি শুরু হবে। পেট্রো একটি খসড়া ডিক্রিও পোস্ট করে বলেছেন, ইসরাইলকে গাজা উপত্যকা থেকে সৈন্য প্রত্যাহারের যে আদেশ সম্প্রতি দিয়েছেন আন্তর্জাতিক আদালত, সেটা যদি নেতানিয়াহু সরকার মেনে নেয়, কেবল তখনই আবার শুরু হবে কয়লা রপ্তানি।

কলম্বিয়ার জাতীয় পরিসংখ্যান বিভাগের মতে, গত বছরের প্রথম আট মাসে ইসরাইলে কয়লা রপ্তানি হয়েছে ৩২ কোটি ডলারের বেশি। এটি দেশের সামগ্রিক কয়লা রপ্তানির একটি ছোট অংশ, যেখানে ২০২৩ সালে কলম্বিয়ার কয়লা রপ্তানির পরিমাণ ছিল ৯০০ কোটি ডলারের বেশি।

আমেরিকান জার্নাল ফর ট্রান্সপোর্টেশনের তথ্যানুসারে, ইসরাইল তার ৫০ শতাংশেরও বেশি কয়লা কলম্বিয়া থেকে আমদানি করে এবং এর বেশিরভাগই ব্যবহৃত হয় বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য।

কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে ২০২২ সালে দায়িত্ব নেন পেট্রো। গাজায় গণহত্যা চালানো সরকারের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে পারবেন না—এমনটি জানিয়ে গত মে মাসে ইসরাইলের সঙ্গে কলম্বিয়ার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন তিনি।

তবে উভয় সরকারই এখনো একে অপরের অঞ্চলে কনস্যুলেট রাখা এবং বাণিজ্য পরিচালনা অব্যাহত রেখেছে।

দীর্ঘকাল ধরে সামরিক সরঞ্জাম যেমন—অ্যাসল্ট রাইফেল এবং গোয়েন্দাদের ব্যবহৃত বিভিন্ন যন্ত্রের জন্য ইসরাইলের ওপর নির্ভর করত কলম্বিয়া। 

দক্ষিণ আমেরিকার দেশটি গত তিন দশকে ইসরাইল থেকে ৩০টিরও বেশি যুদ্ধবিমান কিনেছে এবং তাদের রক্ষণাবেক্ষণের জন্যও ইসরাইলি কোম্পানির ওপর নির্ভরশীল।

তবে দুই দেশের সম্পর্কের অবনতি ঘটায় নতুন সামরিক ক্রয় বন্ধ রয়েছে। পেট্রোর সমালোচকরা বলেছেন যে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট নিয়েছেন, তা কলম্বিয়ার নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে। কারণ তাদের সামরিক বাহিনী দেশের গ্রামীণ অংশে মাদক চক্র এবং বিদ্রোহী গোষ্ঠীগুলো বিরুদ্ধে লড়ছে।

তবে কলম্বিয়ার এ সিদ্ধান্তকে সাধুবাদও জানাচ্ছেন অনেকেই। সারা বিশ্বের দেশগুলোকে ইসরাইলে কয়লা ও তেল রপ্তানি বন্ধ করার জন্য উৎসাহিত করা অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল এনার্জি এমবার্গো ফর ফিলিস্তিনস শনিবার এক বিবৃতিতে বলেছে যে, কলম্বিয়ার সিদ্ধান্ত ইসরাইলকে গাজায় তার নীতি পরিবর্তন করার জন্য চাপ দিতে পারে। কারণ গাজা উপত্যকা এবং পশ্চিম তীরে ইসরাইলি বসতিগুলোর বিদ্যুৎকেন্দ্র সম্পূর্ণ নির্ভর করে আমদানি করা কয়লার ওপর।

এক বিবৃতিতে গ্রুপটি বলেছে, ‘কলম্বিয়ার পদক্ষেপকে অনুসরণ করার জন্য আমরা জরুরি ভিত্তিতে দক্ষিণ আফ্রিকাকে আহ্বান জানাই, যারা ইসরাইলের প্রয়োজনের ৯ শতাংশ কয়লা সরবরাহ করে।’

 

বিশ্ব থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com