ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সুরা মুরসালাতে দুর্ভোগ মিথ্যা আরোপকারীদের জন্য কথাটি কয়েক বার এসেছে

ধর্ম | অনলাইন ডেস্ক

(৪ দিন আগে) ১১ জুন ২০২৪, মঙ্গলবার, ৯:২৮ পূর্বাহ্ন

banglahour

সুরা মুরসালাত পবিত্র কোরআনের ৭৭তম সুরা। এটি মক্কায় অবতীর্ণ। এতে ২ রুকু ও ৫০ আয়াত। মুরসালাত অর্থ হলো প্রেরিত। এই সুরায় মুরসালাত বলতে ওই ফেরেশতাদের বোঝানো হয়েছে, আল্লাহ যাদের বিশ্ব পরিচালনা ও শরিয়াহ–সংক্রান্ত বিষয় দিয়ে প্রেরণ করেন।

 ইবনে আব্বাস (রা.) তাঁর মায়ের বরাতে বর্ণনা করেছেন যে তাঁর মা নবী (সা.)-কে মাগরিবের নামাজে সুরা মুরসালাত পড়তে শুনেছেন। (মিশকাত, হাদিস: ৮৩২)

এ সুরার বিষয় কিয়ামত অবশ্যম্ভাবিতা। সুরা আর রাহমানে যেমন প্রতিটি নিয়ামতের উল্লেখের পর ‘অতঃপর তোমরা তোমাদের প্রতিপালকের কোন নিয়ামতকে অস্বীকার করবে?’ আয়াতটি ফিরে ফিরে এসেছে, এই সুরাতেও তেমনি ‘সেদিন দুর্ভোগ মিথ্যা আরোপকারীদের জন্য’ কথাটি ১০ বার এসেছে।

এ সুরার শুরুতে আল্লাহ চারবার বায়ুর শপথ এবং পঞ্চমবার ফেরেশতাদের শপথ করে বলেন, ‘শপথ (সেই বায়ুর, যাদের) একের পর এক আলতো করে ছেড়ে দেওয়া হয়, যারা ঝড়ের বেগে ধেয়ে যায়! শপথ তাদের, যারা উড়িয়ে নিয়ে যায় ও ছড়িয়ে ছিন্নভিন্ন করে, তারপর পাঠায় এক অনুশাসন! যাতে ওজর–আপত্তির অবকাশ না থাকে ও তোমরা সতর্ক হও। তোমাদের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা আসবেই। যখন তারার আলো যাবে নিভে, যখন আকাশ পড়বে ফেটে, যখন তুলাধোনা হবে পাহাড় এবং রাসুলদের উপস্থিত করা হবে নির্দিষ্ট সময়ে। সে কোন দিনের জন্য এসব স্থগিত রাখা হয়েছে? বিচারদিনের জন্য। বিচারদিন সম্বন্ধে তুমি কী জানো? সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে।’

আল্লাহ অবিশ্বাসীদের লক্ষ্য করে সুরা মুরসালাতে পূর্ববর্তী অবাধ্য জাতির ধ্বংসের কথা এবং মানুষের প্রতি আল্লাহর কয়েকটি নিয়ামতের কথা স্মরণ করিয়ে দেন, যাতে মানুষ সতর্ক হয়ে অবাধ্য কাজ বর্জন করে আল্লাহর আনুগত্য করে জীবন যাপন করেন। আল্লাহ বলেন, ‘আমি কি পূর্ববর্তীদের ধ্বংস করিনি? আমি পরবর্তীদের পূর্ববর্তীদের মতোই ধ্বংস করব। অপরাধীদের প্রতি আমি এমনই করে থাকি। সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। আমি কি তোমাদের তুচ্ছ তরল পদার্থ থেকে সৃষ্টি করিনি? তারপর আমি তা রেখেছি নিরাপদ আঁধারে এক নির্দিষ্টকাল পর্যন্ত, আমি তাকে গঠন করেছি মাত্রা অনুযায়ী। আমি তো নিপুণ স্রষ্টা।’

যে অবিশ্বাসীরা কিয়ামতের দিনকে, পুরস্কার ও শাস্তিকে এবং জান্নাত ও জাহান্নামকে অবিশ্বাস করত, তাদের সম্বোধন করে আল্লাহ বলেন, ‘সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। সেদিন বলা হবে, এই সে বিচারের দিন, আমি তোমাদের আর তোমাদের পূর্ববর্তীদের একত্র করেছি। তোমাদের কোনো কায়দা থাকলে তা আমার বিরুদ্ধে প্রয়োগ করো। সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। সাবধানীরা থাকবে ছায়া ও ঝরনাবহুল স্থানে, তাদের কাঙ্ক্ষিত ফলমূলের প্রাচুর্যের মধ্যে। (তাদের বলা হবে) তোমাদের কর্মের ফলস্বরূপ তোমরা তৃপ্তির সঙ্গে পানাহার করো। এভাবে আমি সৎকর্মপরায়ণদের পুরস্কৃত করে থাকি। সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। তোমরা পানাহার করো আর ভোগ করে নাও কিছুদিনের জন্য, তোমরা তো অপরাধী। সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। যখন তাদের বলা হয়, তোমরা আল্লাহর সম্মুখে বিনত হও, তারা বিনত হয় না। সেদিন দুর্ভোগ তাদের, যারা মিথ্যা আরোপ করে। সুতরাং এরপর তারা কোন কথায় বিশ্বাস করবে?

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com