ঢাকা, ১০ মে ২০২৪, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

পানির নিচে পুরান ঢাকা

অন্যান্য | শাহপরান সাইম

(১০ মাস আগে) ২ জুলাই ২০২৩, রবিবার, ৬:২৩ অপরাহ্ন

banglahour

ঢাকা : বৃষ্টির ভরা মৌসুম চলছে। বৃষ্টি এলে এ-শহরের বিভিন্ন এলাকার মতো রাস্তায় পানি জমে পুরান ঢাকায়ও। এমনকি দোকান ও ঘরেও ঢুকে পরছে মৌসুমি বৃষ্টির পানি।

তবে এ সমস্যা একটু বেশিই ভুগতে হয় পুরান ঢাকার মানুষের।  তাদের অভিযোগ এসময় প্রতিবছর রাস্তায় পানি জমে চরম ভোগান্তিতে পরতে হয় তাদের। কখনো কখনো পাঁচ ছয়দিন সময়ও চলে যায় এই বৃষ্টির পানি সরতে।

এতে পুরান ঢাকার সুরু ও গলি রাস্তায় প্রচন্ড যানজটের সৃষ্টি হয়। ড্রেনের ময়লা ও নোংরা পানিতে মানুষের ঘরের বাহির হওয়া প্রায় অসম্ভব হয়ে পরে। আর মহিলা ও স্কুলগামী শিশুদের কথা বলাই বাহুল্য হবে।

সরেজমিনে দেখা যায়, পুরান ঢাকার চাঙ্খারপুল সংলগ্ন কায়েতটুলী রোডে বৃষ্টির পানি জমেছে।  হাটুর সম পানিতে কাপড় ভিজিয়ে যাতায়াত করছে মানুষজন। ভাঙ্গাচোরা রাস্তায় হোটচ খেয়ে ব্যাথা পাওয়ার ঘটনা ঘটছে হরহামেশাই।
এছাড়াও বখশীবাজারের উমেশদত্ত রোড, হোসনি দালান রোডেও জলাবদ্ধতা দেখা যায়। এতে সাধারণ জনগণ,  বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও যানবাহনের ড্রাইভারদের ভোগান্তি উঠেছে চরমে।

সত্তর বছর বয়সী জামাল শেখ বলছিলেন,  পুরান ঢাকার মানুষ হিসেবে গর্ববোধ হয়। কিন্তু এখানে বর্ষা মৌসুমে বৃষ্টির পানির যে ভোগান্তি এতে কষ্টের সীমা ছাড়িয়ে যায়। এর সমাধান খুবই জরুরি হয়ে দাড়িয়েছে।

রিক্সা চালক মুতালিব মিয়া অভিযোগ করেন, বহুবছর আগে এত সমস্যা ছিল না। তবে গত একযোগেরও বেশি সময় ধরে দেখছি।  বৃষ্টি এলে এ মৌসুমে সব ডুবে যায়। এমনকি দোকানপাট ও বাসা বাড়িতেও পানি প্রবেশ করে।

ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন ও পরিকল্পিত রাস্তা-ঘাট সংস্কারের মাধ্যমে বহুকালের এ সমস্যার সমাধান সম্ভব বলে দাবী নগরবাসীর। সে সমাধান দ্রুত কার্যকর ব্যবস্থার মাধ্যমে গ্রহণ করারও কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com