ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বৈষম্যহীন সমাজ বিনির্মাণই মানবতাবাদী মতুয়া দর্শন

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৯ মাস আগে) ২২ জুলাই ২০২৩, শনিবার, ৯:৩৭ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বিভেদ ও বৈষম্যহীন সমাজ বিনির্মাণই মানবতাবাদী মতুয়া দর্শনের মূল তত্ত্ব। আর এটিই সকল ধর্মের মূল সুর ও বাণী। মানুষ সৃষ্টির সেরা জীব। তাই মানুষে মানুষ ভেদাভেদ থাকতে পারে না। ধর্মের নামে ও স্বার্থ সিদ্ধির জন্য মানুষ কর্তৃক বিভিন্ন সময়ে সৃষ্ট শ্রেণি ও বর্ণ প্রথা তথা ভেদাভেদ বন্ধ করতে হবে।

প্রতিমন্ত্রী শুক্রবার (২১ জুলাই) রাজধানীর বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে মতুয়া সাহিত্য সমাজ, বাংলাদেশ আয়োজিত দিনব্যাপী 'ঢাকা আন্তর্জাতিক মতুয়া সাহিত্য সম্মেলন-২০২৩' এর উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বৈষম্যহীন সমাজ বিনির্মাণ, সাম্প্রদায়িক সম্প্রীতি, শিক্ষা বিস্তার, অর্থনৈতিক ও সামাজিক ন্যায় ও সাম্য স্থাপনে পূর্ণব্রহ্ম শ্রীশ্রীহরিচাঁদ ঠাকুর মতুয়া দর্শন প্রবর্তন করেন। তাঁরই সুযোগ্য পুত্র শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুর মতুয়া আন্দোলনকে সার্থকভাবে বাস্তবায়ন করেছিলেন। তিনি আজীবন সংগ্রাম করেছেন সমাজের অবহেলিত, বঞ্চিত, সহায়-সম্বলহীন, মুক্তিকামী মানুষের জন্য। নিজেকে উৎসর্গ করেছেন মানব সেবায়-মানব প্রেমে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আন্তর্জাতিক মতুয়া সাহিত্য সম্মেলন-২০২৩ এর আহবায়ক অ্যাডভোকেট মিন্টু কুমার মণ্ডল। শুভেচ্ছা বক্তৃতা করেন মতুয়া সাহিত্য সমাজ, বাংলাদেশ এর সাধারণ সম্পাদক অ্যাড. পবিত্র মিস্ত্রী। অনুষ্ঠান সঞ্চালনা করেন মতুয়া শশাংক বর ও আশিস কুমার বাকচী।

ঢাকা আন্তর্জাতিক মতুয়া সাহিত্য সম্মেলন ২০২৩ -এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘কলমের টানে মিলনের গানে, প্রজ্ঞার স্পন্দনে জাগ্রত হোক মতুয়া সমাজ’।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com