ঢাকা, ১৩ জুলাই ২০২৪, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বিটিআই সরবরাহে প্রতারণা

মার্শাল এগ্রোভেটকে কালো তালিকাভুক্ত করলো ডিএনসিসি

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১০ মাস আগে) ১৯ আগস্ট ২০২৩, শনিবার, ৬:০১ অপরাহ্ন

banglahour

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে সরবরাহ করা মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানিতে প্রতারণার দায়ে মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে কালো তালিকাভুক্ত করেছে ডিএনসিসি। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

এছাড়াও মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বিটিআই আমদানিতে উত্থাপিত জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ডিএনসিসি।

শুক্রবার (১৮ আগস্ট) এ বিষয়ে ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের স্বাক্ষরিত দুটি পৃথক অফিস আদেশ জারি করা হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহ কাজে (দরপত্র আইডি-৮১৩৮৩৪) সরবরাহকারী প্রতিষ্ঠান “মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ” কর্তৃক সরবরাহকৃত ৫০০০ (পাঁচ হাজার) কেজি Bcillus Thuringiensi Israelensis (BTI) বেস্ট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ, সিঙ্গাপুর এর উৎপাদিত এবং তাদের নিকট হতে সংগ্রহ করা হয়েছে মর্মে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরবরাহকৃত BTI বেস্ট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ, সিঙ্গাপুর এর উৎপাদিত এবং সরবরাহকৃত নয় মর্মে উক্ত কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেয়া হয়েছে।

সরবরাহকৃত BTI বেস্ট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ, সিঙ্গাপুর এর উৎপাদিত এবং সরবরাহকৃত কিনা অবিলম্বে এতদসংক্রান্ত সকল প্রমানক দাখিলসহ বিস্তারিত ব্যাখ্যা প্রদানের জন্য মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ” কে পরপর ২টি পত্র দ্বারা ব্যাখ্যা চাওয়া হয়। গত ১৭.০৮.২০২৩খ্রিঃ তারিখে মার্শাল এগ্রোভেটের প্রেরিত পত্রের বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরী ও যাচাই কমিটির ১৭.০৮.২০৩খ্রিঃ তারিখ অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচান্তে দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহকৃত Beillus Thuringiensi Israelensis (BTT) পণ্যটি যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ সিঙ্গাপুর এর উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোন প্রমানাদি দাখিল করতে পারে নাই।

এ বিষয়ে সত্যতা যাচাইয়ের জন্য ডিএনসিসির ভান্ডার ও ক্রয় বিভাগের দাপ্তরিক ই-মেইল হতে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ এর সাথে যোগাযোগ করা হলে তারা জানান, বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিঃ সিঙ্গাপুর হতে মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিটিআই সরবরাহ করা হয়নি এবং মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড উক্ত প্রতিষ্ঠানের নিযুক্ত পরিবেশক না। এছাড়া মার্শাল এগ্রোভেট মি. লি কিয়াং যিনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিটিআই এক্সপার্ট ও রপ্তানি ব্যবস্থাপক বলে দাবি করেছেন, তিনি বেস্ট কেমিক্যালের কর্মচারী নন।

প্রতারণার আশ্রয় নেয়ায় “মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিঃ” কে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল কার্যক্রমে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, বিটিআই সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু করেছে ডিএনসিসি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মশা নিধনের ব্যাকটেরিয়া আমদানিতে উত্থাপিত জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে ডিএনসিসি। আদেশে উল্লেখ করা হয় তদন্ত কমিটি আগামী ১০ (দশ) কার্যদিবসের মধ্যে উত্থাপিত অভিযোগের বিষয়টি তদন্ত করে লিখিত প্রতিবেদন দাখিল করবেন এবং উক্ত কমিটিকে স্বাস্থ্য বিভাগ সকল সাচিবিক সহযোগিতা প্রদান করবে।

ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, 'বিটিআই আমদানিতে প্রতারণায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না। সরবরাহকারী প্রতিষ্ঠানকে ইতিমধ্যে কালো তালিকাভুক্ত করা হয়েছে। ডিএনসিসি'র সম্মানহানি করায় প্রতারক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু করেছি। দুর্নীতির বিরুদ্ধে আমার জিরো টলারেন্স। জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে প্রতিবেদনের ভিত্তিতে জড়িত সকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিব।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com