ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দেশে প্রথমবারের মত বিশ্বমানের টায়ার ফোর ডেটা সেন্টার চালু

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(৬ মাস আগে) ১১ অক্টোবর ২০২৩, বুধবার, ১০:৩৯ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: দেশে প্রথমবারের মত বিশ্বমানের টায়ার ফোর ডেটা সেন্টার চালু করেছে বাংলাদেশ। জেন-নেক্সট্ ও বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড- বিডিসিসিএল যৌথ উদ্যোগে সেবা দিতে প্রস্তুত মেঘনা ক্লাউড। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়নে নিজেদের চূড়ান্ত প্রস্তুতির বার্তা দিলো জেন-নেক্সট ও বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড। 

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ডেটা সুরক্ষা শীর্ষক কর্মশালায় আমন্ত্রণ জানানো হয় তথ্য- প্রযুক্তিবিদ, প্রকৌশলী, সরকারি ও বেসরকারি তথ্য প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মকর্তাদের। সবার উদ্দেশ্যে একে একে টায়ার ফোর ডেটা সেন্টারের বিস্তারিত তুলে ধরেন অ্যামাজন ক্লাউড সল্যুশনের টিম লিডার ও প্রযুক্তি পরামর্শক মোহাম্মদ মাহদী উজ জামান। 

তথ্য প্রযক্তি খাতে সরকারের নানা অবদানের অন্যতম ফলাফল এই ডেটা সেন্টার। এমন ব্যতিক্রম সব উদ্যোগ ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের প্রক্রিয়াকে সহজ ও গতিশীল করেছে বলেও জানান জেন-নেক্সট চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী। তারমতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের আওতায় অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পের সফল বাস্তবায়ন সম্ভব। 

বিডিসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান খান জানান, মেঘনা ক্লাউডে কৃত্রিম বৃদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য রাখা হয়েছে বিশেষ প্ল্যাটফর্ম, যা বাংলাদেশে প্রথম। এই ক্লাউডের মাধ্যমে দেশের সব সেক্টরের তথ্য দেশেই রাখা সম্ভব হবে। ডেটা সুরক্ষার জন্য নিশ্চিত করা হয়েছে কয়েক ধাপের নিরাপত্তা ব্যবস্থা। 

বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড ও জেন-নেক্সট নিজস্ব প্রযুক্তি ও দেশীয় প্রযুক্তিবিদদের সহায়তায় গড়ে তুলেছে দেশের প্রথম টায়ার ফোর ডেটা সেন্টারটি। বর্তমানে ত্রিশটিরও বেশি প্রতিষ্ঠান এই ডেটা সেন্টারের ক্লাউড সেবার গ্রাহক।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com