ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয়- আমু

ধর্ম | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৩ নভেম্বর ২০২২, রবিবার, ১১:৩২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৩৩ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র  আমির হোসেন আমু এমপি  বলেছেন, ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয়। তাই ৭২-এর সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে যে, রাষ্ট্র কর্তৃক কোনও ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের ব্যবহার, কোনও বিশেষ ধর্ম পালনকারী ব্যক্তির প্রতি বৈষম্য বা তার ওপর উৎপীড়ন করা হবে না।

শনিবার (১২ নভেম্বর ২২) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে  আশিক্কীনে ‘আউলিয়া ঐক্য পরিষদ বাংলাদেশ’ আয়োজিত " জঙ্গিবাদ নির্মূল  ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকার' শীর্ষক  সেমিনারে  প্রধান অতিথির বক্তব্যে  তিনি  এসব কথা বলেন।

আমু আরো বলেন, বঙ্গবন্ধু ঘোষিত জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা, এই রাষ্ট্রীয় মূলনীতির ওপর ভিত্তি করে সৃষ্ট এই তত্ত্বের, সংবিধানের অন্যতম মূল আদর্শ বা নীতি ধর্মনিরপেক্ষতা। আমাদের সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে ধর্মনিরপেক্ষতার কথা বলা হয়েছে। সেখানে বলা হয়, বাংলাদেশের সব নাগরিকের পূর্ণ ধর্মীয় স্বাধীনতা থাকবে। রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য ধর্মকে ব্যবহার করা যাবে না। প্রত্যেক নাগরিক তার নিজস্ব পছন্দ অনুযায়ী  ধর্ম পালন, চর্চা ও প্রচার করতে পারবে।

দুঃখের বিষয় কিছু ধর্ম ব্যবসায়ী ধর্মকে ব্যবহার করে মানুষকে জঙ্গিবাদের দিকে নিয়ে যাওয়ার অনেক চেষ্টা করেছে, আমাদের প্রধানমন্ত্রী জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স থাকায় দেশ থেকে জঙ্গিবাদ মুক্ত করেছেন। আপনারা সুফিবাদরা সতর্ক থাকবেন, এখনও এই ধর্ম ব্যবসায়ীরা দেশে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে।

শাহ সুফি সাইয়েদ আলম নূরী আল সুরেশ্বরীর সভাপতিত্বে  সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতি  মন্ত্রী জাকির হোসেন। 
পীরজাদা সৈয়দ মনোয়ার হোসেন রেজভিসহ সেমিনারে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদগন বক্তব্য রাখেন ।

ধর্ম থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com