ঢাকা, ৬ মে ২০২৪, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান করা হচ্ছে- দীপু মনি

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(২ মাস আগে) ২০ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১০:৪০ পূর্বাহ্ন

banglahour

ফাইল ফটো

ঢাকা: সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি এম পি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে প্রবেশের হার আগের চেয়ে বেড়েছে। উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান করা হচ্ছে।

মন্ত্রী সোমবার রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট মিলনায়তনে বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যিাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) আয়োজিত প্রতিবন্ধীদের জন্য চাকুরী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করলে তারা পরিবার বা সমাজের বোঝা হবেনা, সম্মানজনক জীবন যাপন করতে পারবে। তাঁদের কর্মসংস্থানের কাজটি কখনই এককভাবে সরকারের পক্ষে করা সম্ভব নয়। এ ক্ষেত্রে বেসরকারি পর্যায়েও ভূমিকা রাখতে হবে।  যেভাবে প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে এবং প্রতিবন্ধীদের সক্রিয় অংশগ্রহণের সুয়োগ তৈরি করে দিচ্ছে, তা অত্যন্ত আশাব্যঞ্জক।

মন্ত্রী বলেন, আমরা বারবার অন্তর্ভুক্তিমূলক একটি পরিবেশ তৈরির কথা বলছি ও প্রবেশগম্যতার কথা বলছি। আমরা তাদের কাজের উপযুক্ত পরিবেশের কথা বলছি, সেই পরিবেশ  সকলে মিলে তৈরি করতে হবে। আমরা এখনও আমাদের ভবনগুলিকে প্রতিবন্ধীদের জন্য প্রবেশগম্য করতে পারিনি। সেগুলো মোটেই কঠিন কিছু নয়, শুধু দরকার আমাদের একটু সংবেদনশীলতা, একটুখানি সহমর্মিতা ও একটু সচেতনতা । এসব পেলেই এ জায়গাগুলো আমরা অতিক্রম করতে পারি এবং সমস্যাগুলোকে জয় করতে পারি।

মন্ত্রী আরও বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রোগ্রাম আছে, যার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ দেয়া  হয়। নানা  রকমের প্রচলিত ট্রেডের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের ফ্রিল্যান্সিংয়েরও ট্রেনিং দেয়া যায়, এটি তাদের জন্য সুবধাজনক হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণের ক্ষেত্রে চাকুরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনায় রাখার উপরও মন্ত্রী গুরুত্বারোপ করেন।

এর আগে মন্ত্রী চাকুরি মেলার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরিপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র তুলে দেন।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com