ঢাকা, ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ওইটি ও এডুক্যান ইন্টারন্যাশনালের যৌথ আয়োজনে ঢাকায় 'ওইটি ওয়ার্কশপ' অনুষ্ঠিত

অন্যান্য | নিজস্ব প্রতিবেদক

(১ মাস আগে) ২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ১১:৩৬ পূর্বাহ্ন

banglahour

ঢাকা: এডুক্যান ইন্টারন্যাশনাল ও ওইটি এর যৌথ উদ্যোগে রাজধানীতে অনুষ্ঠিত হলো দিনব্যাপী ওইটি ওয়ার্কশপ। ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার ঢাকার বনানী ক্লাবে ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।

দেশের  চিকিৎসা ক্ষেত্রে নিয়োজিত নিবেদিত প্রাণ পেশাদারদের জন্য আয়োজিত এই ওয়ার্কশপে সমগ্র দেশ হতে অর্ধশত চিকিৎসক অংশগ্রহণ করেন। স্বাস্থ্যসেবায় নিয়োজিত পেশাজীবীদের আন্তর্জাতিক ক্ষেত্রে উন্নত পেশা অথবা উচ্চশিক্ষার প্রস্তুতির লক্ষে ওইটি পরীক্ষার গুরুত্ব তুলে ধরা ও এই পরীক্ষায় সফলতা অর্জনের দিক নির্দেশনা প্রদানে ওয়ার্কশপটি আয়োজন করা হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুসারে, কোভিড ১৯ অতিমারি পরবর্তী বিশ্বে ব্যাপক সংখ্যক চিকিৎসা সেবা প্রদানকারীর সঙ্কট সৃষ্টি হয়েছে, যা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে। একই সাথে এই সঙ্কট বাংলাদেশের স্বাস্থ্য ক্ষেত্রে নিয়োজিতদের উন্নত দেশগুলোতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে। এই সুযোগ কাজে লাগানোর জন্য বাংলাদেশি স্বাস্থ্য পেশায় নিয়োজিতদের আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য করে তোলার ক্ষেত্রে ওইটি সার্টিফিকেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উন্নত বিশ্বের দেশগুলোতে বিশেষ করে ইংরেজি ভাষাভাষী দেশগুলোতে কর্ম সংস্থানের জন্য ইংরেজি পারদর্শিতা সনদ প্রদর্শন বাধ্যতামূলক। ওইটি পরীক্ষাটি বিশ্বের একমাত্র ইংরেজি দক্ষতা নিরূপণের পরীক্ষা, যা চিকিৎসা পেশাজীবীদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এই পরীক্ষার ফরম্যাট চিকিৎসা জীবীদের কর্ম ক্ষেত্রের দৈনন্দিন কার্যকলাপের নিরিখে নির্মিত। সুতরাং বাংলাদেশে এই পরীক্ষাটি স্বাস্থ্যকর্মীদের মাঝে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বাংলাদেশে ওইটি এক্সামের অনুমোদিত পরীক্ষা কেন্দ্র এডুক্যান ইন্টারন্যাশনাল দেশের স্বাস্থ্য-কর্মীদের  জন্য দিনব্যাপী এই ওয়ার্কশপটির আয়োজন করে।

ওয়ার্কশপটি পরিচালনা করেন ওইটি এডুকেশনাল এক্সপার্ট প্রকৃতি দাস। সঙ্গে ছিলেন ওইটি রিজিওনাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার রিঙ্কূ লাকরা। অংশগ্রহণমূলক এই ইভেন্টে প্রকৃতি  দাস ওইটি পরীক্ষার স্ট্রাকচার তুলে ধরে এর প্রস্তুতি গ্রহণে নানা পরামর্শ ও দিক নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য যে, সম্প্রতি কেমব্রিজ মেডিক্যাল এডুকেশনের এমটিআই কর্মসূচির আওতায় ব্রিটেনে উচ্চতর ডিগ্রী অর্জন ও চাকুরির বৃত্তি লাভের জন্য বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের ফেলোগণ আবেদন করেন। আবেদনকারীদের সকলকেই ইংরেজি ভাষা দক্ষতার সনদ সাবমিট করতে হয়েছে। আবেদনকারীদের অন্যতম পছন্দের ইংরেজি পারদর্শিতা পরীক্ষা ছিল ওইটি।  

ওয়ার্কশপে অংশগ্রহণকারী চিকিৎসকগণ সরাসরি ওইটি এক্সপার্টদের পরীক্ষা বিষয়ক পরামর্শ, দিক নির্দেশনা ও পরীক্ষার প্রস্তুতির বিষয়ে মূল্যবান উপদেশ ও উত্থাপিত  প্রশ্নের সঠিক উত্তর ও ব্যাখ্যা পেয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা বলেন, এই ওয়ার্কশপ তাদেরকে ওইটি পরীক্ষার বিষয়ে একটি স্বচ্ছ ধারনা দিতে সক্ষম হয়েছে। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের প্রয়োজনীয় দিক নির্দেশনা পেয়ে তারা ওইটি ও এডুক্যান কর্তৃপক্ষকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। অংশগ্রহণকারীগণ বলেন, তারা ওইটি পরীক্ষায় ভালো ফল অর্জনে এখন অনেক বেশি আত্মপ্রত্যয়ী।

সমাপনী বক্তব্যে এডুক্যান ইন্টারন্যাশনালের ম্যানেজিং ডিরেক্টর শাহিন রেজা অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জানান এবং বলেন, ওইটি পরীক্ষায় আগ্রহী সকলকে প্রয়োজনীয় পরামর্শ ও প্রস্তুতি সহায়তা প্রদানে তার প্রতিষ্ঠান সচেষ্ট থাকবে।

একটি আকর্ষণীয় র‍্যাফেল ড্র অনুষ্ঠানের মাধ্যমে ওয়ার্কশপ সমাপ্ত হয়। র‍্যাফেল ড্রয়ের প্রথম পুরস্কার ছিল ওইটি এক্সামে ফ্রি রেজিস্ট্রেশন। এছাড়া অপর পাঁচজন অংশগ্রহণকারী ফ্রি 'ওইটি  পালস' মক টেস্ট এর পুরস্কার জেতেন।

উল্লেখ্য, বাংলাদেশে ওইটি পরীক্ষায় আগ্রহী প্রফেশনালদের বুদ্ধিভিত্তিক পরামর্শ প্রদানে ও কাঙ্ক্ষিত ফলাফল অর্জনের লক্ষে দিক নির্দেশনা দিতে  রিজিওনাল ওইটি বিশেষজ্ঞগণ ঢাকা ও চট্টগ্রামে তিন দিনব্যাপী কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করবেন। এরই অংশ হিসেবে আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকার পাইওনিয়ার ডেন্টাল কলেজ অ্যান্ড হসপিটাল বারিধারা ও মেডিকেল কলেজ ফর উইমেন অ্যান্ড হসপিটাল, উত্তরাতে  নবীন চিকিৎসক ও শিক্ষার্থীদের জন্য দুটি সেমিনার অনুষ্ঠিত হবে। আগামী ২৯ ফেব্রুয়ারি তারিখে চট্টগ্রাম মা ও শিশু মেডিক্যাল কলেজ হসপিটালে এবং চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ এন্ড হসপিটালের চিকিৎসক ও শিক্ষার্থীদের জন্য আয়োজিত অপর দুটি সেমিনার ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সিনিয়র চিকিৎসকদের সঙ্গে ওইটি বিশেষজ্ঞগণ আলোচনায় অংশ নেবেন।

অন্যান্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com