ঢাকা, ২৪ মে ২০২৪, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে, চলতি বছরে ৬৭ জনের মৃত্যু

স্বাস্থ্য |

(১ বছর আগে) ৮ অক্টোবর ২০২২, শনিবার, ৬:৪৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৮:৩৪ পূর্বাহ্ন

banglahour

প্রতিকী ছবি

ঢাকা: দেশে প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু ও চলতি বছরে মোট ৬৭ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছে ৭১২ জন নতুন রোগী। এ নিয়ে সারাদেশে মোট দুই হাজার ৪১৬ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর আগে গত ৬ অক্টোবর দেশে একদিনে সর্বোচ্চ ৬৩৭ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছিল। 
শনিবার (৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 
ডেঙ্গু আক্রান্ত নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে। তবে স্বাস্থ্যকর্মীরা সচেতনতা বাড়াতে বলেছেন। 
বিশেষজ্ঞরা বলছেন, টানা চার-পাঁচ দিনে জ্বর না কমলে কিংবা শরীরে উচ্চ তাপমাত্রার সঙ্গে প্রচণ্ড ব্যথা থাকলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ডেঙ্গু জ্বরে আক্রান্তদের চিকিৎসায় জ্বর নিয়ন্ত্রণে প্যারাসিটামল ছাড়া অন্য কোনো ওষুধ বা চিকিৎসা যেমন অ্যান্টিবায়োটিক বা অ্যাসপিরিন–জাতীয় ওষুধ, এনএসএআইডি, স্টেরয়েডস, ফ্রেশ ফ্রোজেন প্লাজমা, প্লাটিলেট কনসেনট্রেট দেওয়া যাবে না।
অনিবন্ধিত স্বাস্থ্যসেবা প্রদানকারী বা স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানে ডেঙ্গুর চিকিৎসা করা যাবে না। ডেঙ্গু রোগীদের মধ্যে যাদের একাধিক ঝুঁকি (কো-মরবিডিটি) আছে যেমন শিশু, প্রবীণ, গর্ভবতী, ডায়াবেটিস আক্রান্ত প্রভৃতি, তাদের দ্রুত হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হবে। 
এছাড়া কমলা ও কমলার রস ডেঙ্গু জ্বরে ভালো কাজ করে। এতে আছে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এই দুটি উপাদান ডেঙ্গু নিয়ন্ত্রণে ভালো কাজ করে। ডেঙ্গু হলে অস্থির না হয়ে দ্রুত চিকৎসকের পরামর্শ ও স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেন বিশেষজ্ঞরা।

রু/আ

স্বাস্থ্য থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com