ঢাকা, ২ জুন ২০২৩, শুক্রবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ফ্রান্সে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন

প্রবাস | মাসুদ আহমেদ

(১ সপ্তাহ আগে) ২৩ মে ২০২৩, মঙ্গলবার, ১০:০২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৯ অপরাহ্ন

banglahour

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ফ্রান্স সংসদ' এর আয়োজনে রোববার (২১শে মে) বাংলা নববর্ষ উৎসব-১৪৩০ অনুষ্ঠিত হয়েছে। 

ফ্রান্সপ্রবাসী বাংলাদেশী তো বটেই, অন্যান্য জাতি-গোষ্ঠীও এই মুগ্ধতা ছড়ানো অনুষ্ঠানে উপস্থিত হয়ে বাংলা নববর্ষ বরণে বাঙালীয়ানার ছোঁয়া পেয়েছে। 

কী নাচ, কী গান কিম্বা আবৃত্তি - সবকিছুতেই নিরন্তর চর্চা প্রয়োজন। আর সেই চর্চাকে সমবেত মানুষের সামনে পারফর্ম করা এতো সহজ কাজ নয়। প্রবাসজীবনের নানা সীমাবদ্ধতার ভেতরও শিল্পীদের পারফরম্যান্স, পরিধেয় পোষাকের বিন্যাস, মেকআপ - সমস্ত কিছুর ভেতরই একেবারে খাটি বাঙালীয়ানার ছোঁয়া। 

এমন চমৎকার আয়োজন কার না মন ছুঁয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ এর নিরবচ্ছিন্ন চর্চার ছায়াতলে একঝাঁক শিশু-কিশোর-কিশোরী বাংলা ভাষায় কথা বলে, বাংলায় গান গায়! বাংলা কবিতা আবৃত্তি করে! বাংলা গানের সাথে নাচের নানা মূদ্রায় নিজেদের তুলে ধরছে এক নিখুঁত নৃত্য শিল্পী হিসেবে! 

বিদেশ-বিভুঁইয়ে এমন সাংস্কৃতিক চর্চার এমন একক ও দলীয় প্রদর্শনী সত্যি অবাক করবার মত। প্যারিসে খোদ নিজস্ব প্রাতিষ্ঠানিক চর্চার মাধ্যমে নিজেদের পারফরম্যান্সের মুন্সীয়ানার কৃতিত্ব এককভাবে দেয়া যায় উদীচী শিল্পীগোষ্ঠীর সংশ্লিষ্ট সকলকে। 

ফ্রান্সে সাংস্কৃতিক চর্চার মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরার এই উদ্যোগের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিবৃন্দ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-প্রথমে মঞ্চে ছিলেন - কার্লোস সামেদু সভাপতি, ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র, উবারভিলিয়ে, অন্তনী দাগে প্রাক্তন ১ম সহকারী মেয়র উবারভিলিয়ে, ম্যাডাম সেলি পাতে পরিচালক , আঞ্চলিক নাট্য পরিষদ মি: কামেল আফ্রিদী পরিচালক, ভিল দে মুজিক দু মন্ড ম্যাডাম জিং ওয়াং এন্ট্রোপলগ অধ্যাপক গিওম লাসকো সাধারণ সম্পাদক লা ফন্স আনসুমী, উবারভিলিয়ে প্রমুখ। 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উদীচী-র সভাপতি কিরণ্ময় মন্ডল, অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক ছিলেন উদীচী-র সাধারণ সম্পাদক আহমেদ আলী দুলাল, অনুষ্ঠান পরিকল্পনা এবং সংগীত পরিচালনায় শিল্পী রোজী মজুমদার, যন্ত্রানুসঙ্গ নির্দেশনায় শিল্পী সাগর বড়ুয়া সহযোগিতায় প্লাসিড শিপন, নৃত্য পরিকল্পনায় ও নির্দেশনায় জি এম শরিফুল ইসলাম, নৃত্য নির্দেশনায় অতিথি নৃত্যশিল্পী দেবশ্রী চট্টপাধ্যায় সুবর্ণা তালুকদার, নাট্য নির্দেশনায় প্রদীপ কুমার বড়ুয়া টিপু দীপক নিকোলাস গমেজ শিশুদের নাট্য নির্দেশনায় রুমানা আফরোজ আবৃত্তি নির্দেশনায় সম্পা বড়ুয়া। দুলাল চন্দ মিশেল এলান খান চৌধুরী তপন দাস উত্তম কুমার কর্মকার উদীচী পরিচালিত বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের প্রশিক্ষকবৃন্দ শিশু কিশোর সহ সকল অভিভাবক বৃন্দ, এবং ফ্রান্স উদীচীর সকল সদস্য উপস্থিত ছিলেন।

প্রবাস থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মনিরুল ইসলাম রিপন
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com