ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২৩, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

ইউনেস্কো-বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার পেল “মিউজিক ক্রসরোডস”

প্রবাস | মাসুদ আহমেদ

(৩ মাস আগে) ৭ জুন ২০২৩, বুধবার, ৯:৪৯ পূর্বাহ্ন

banglahour

ইউনেস্কো-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ পেয়েছে জিম্বাবুয়ের প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস। ফ্রান্সের প্যারিসে মঙ্গলবার (৬জুন) সন্ধ্যাই ইউনেস্কো সদর দফতরে জমকালো আয়োজনে বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরষ্কার তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

আয়োজনে উপস্থিত ছিলেন ইউনেস্কোর শীর্ষ কর্মকর্তাসহ সংস্থাটিতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। উদ্ভাবন অর্থনীতি খাতে বিশেষ অবদানের জন্য গেলো বছর থেকে দেয়া হচ্ছে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’। 

আয়োজনের দ্বিতীয় আসরে এই সম্মাননা পেয়েছে জিম্বাবুয়ের প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস। বৈচিত্রময় সাংস্কৃতিক বহিঃপ্রকাশ সংক্রান্ত ইউনেস্কো ২০০৫ কনভেনশনের সাধারণ সভার উদ্বোধনী দিনে, প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে জমকালো আয়োজনে হয় এই পুরষ্কার বিতরনী। 

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছ থেকে পুরষ্কার নেন প্রতিষ্ঠানঅটির প্রতিনিধি মেলেডী যাম্বুকো। এছাড়া, ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা বিজয়ীকে সন্দপত্র তুলে দেন। 

ইউনেস্কোর সাংস্কৃতি বিষয়ক শীর্ষ কর্মকর্তা ও সহকারী মহাসচিব আর্নেস্তো অতোনেসহ সংস্থাটিতে কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সাধারণ পরিষদে অংশ নেয়া বিভিন্ন দেশের প্রতিনিধিসহ বিপুল প্রবাসী বাংলাদেশি অংশ নেন আয়োজনে। 

সৃজনশীল কাজে সম্মাননা দেয়ার এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন অতিথিরা। সবশেষে ছিলো মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন। পরে কূটনীতিকদের সম্মানে, নৈশভোজের মাধ্যমে শেষ হয় আয়োজন। 

উল্লেখ্য, ২০২০ সালে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই পুরষ্কার প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। ২০২১ সালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার হাত থেকে প্রথমবার এই সম্মাননা নেয় উগান্ডার মোটিভ ক্রিয়েশন্স।

প্রবাস থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com