ঢাকা, ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে যুক্তরাজ্য

অর্থনীতি | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ১৩ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার, ২:২৩ অপরাহ্ন

banglahour

বাংলাদেশের সাথে বাণিজ্য, বিনিয়োগ ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করা হবে জানিয়ে যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রী অন-মারি ট্রেভেলিয়ান বলেছেন, যুক্তরাজ্য বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে উন্মুখ।

সোমবার (১২ ডিসেম্বর) যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন অফিসে ব্রিটিশ মন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি’র সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে ইন্দো-প্যাসিফিক মন্ত্রী অন-মারি ট্রেভেলিয়ান এ কথা বলেন।

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদার আতিথেয়তা এবং রোহিঙ্গাদের শিক্ষা ও জীবিকার ব্যবস্থাসহ তাদের উন্নত জীবন দেওয়ার জন্য অব্যাহত প্রচেষ্টার প্রশংসা করে ব্রিটিশ মন্ত্রী, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের দেওয়া অব্যাহত অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। সেই সাথে জলবায়ু ও ডিজিটাল অর্থনীতিতে বাংলাদেশের সাথে ভবিষ্যৎ অংশীদারিত্ব তৈরির বিষয়েও বৈঠকে আলোচনা করা হয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, ব্রিটিশ ইন্দো-প্যাসিফিক মন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে ২০০৯ থেকে ২০২২ সালের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধির ঊর্ধ্বগতির বিষয়ে ব্রিফ করেন।

গত এক দশকে বাংলাদেশের অসাধারণ প্রবৃদ্ধির পেছনের কৌশল সম্পর্কে ব্রিটিশ মন্ত্রীর এক প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, ‘‘শিক্ষা ও কর্মসংস্থানের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন এবং বাংলাদেশের মানুষের খাদ্য নিরাপত্তা অর্জনের পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিলো।’’

পরে উপদেষ্টা সালমান এফ রহমান যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেন। বৈঠকে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম উপস্থিত ছিলেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com