ঢাকা, ১৫ জুন ২০২৪, শনিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

নারীবাদ, নারীর পোশাক নিয়ে শুক্রবার অনুষ্ঠিত হবে “ওয়াও ফেস্টিভ্যাল বাংলাদেশ”

বিনোদন | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২২ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ৬:৩১ অপরাহ্ন

banglahour

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মাঠ ও চিত্রশালা ভবনে আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে “উইমেন অব দ্য ওয়ার্ল্ড — ওয়াও ফেস্টিভ্যাল বাংলাদেশ”। 

আগামী শুক্রবার দুপুর ৩টায় আয়োজনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

দু’দিনব্যাপী এই উৎসবে থাকছে অভিভাবক হিসেবে দায়িত্বপালন, সম্পত্তিতে নারীর অধিকার, জলবায়ু পরিবর্তনের ফলে নারীদের স্বাস্থ্যঝুঁকি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রসঙ্গে আলোচনা; নারীবাদ, নারীর পোশাক ও গায়ের রঙ নিয়ে বিতর্ক; এবং ব্রেস্ট ক্যান্সার ও স্ট্রোক বিষয়ে সচেতনতামূলক কর্মশালা সহ নানা আয়োজন। 

উপস্থিত দর্শনার্থীরা বিভিন্ন কার্যক্ষেত্রে সফল নারীদের কাছ থেকে ক্যারিয়ার ও অন্যান্য বিষয়ে পরামর্শ নেয়ার সুযোগ পাবেন। নারী উদ্যোক্তাদের জন্য ওয়াও ফেস্টিভ্যালে থাকছে মার্কেটপ্লেসের মাধ্যমে নিজেদের পণ্য প্রদর্শন ও বিক্রির সুযোগ। উৎসবে আগত শিশুদের জন্যও থাকছে মজার সব আয়োজন।

ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর আর্টস সাউথ এশিয়া জিল রিচেনস জানান, আমরা দক্ষিণ এশিয়া জুড়ে নারী ও মেয়েদের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বিশ্বাস করি, এইসব অঞ্চলে অসংখ্যা অনুপ্রেরণাদায়ক নারী আছে। যাদের গল্প থেকে আমরা উপলব্ধি করতে পারি, কেন নারীর ক্ষমতায়ন, বৈচিত্র্য ও পারস্পরিক সহযোগিতার জন্য কার্যকর একটা প্ল্যাটফর্ম থাকা জরুরি। এবং তা কীভাবে লিঙ্গ সমতা নিশ্চিতের সীমাবদ্ধতা দূর করতে পারে। আমরা শিল্প-সংস্কৃতিকে মাধ্যম হিসেবে বেছে নিয়েছি নারীদের অধিকার নিশ্চিত এবং এসব নিয়ে কাজ করে এমন সংস্থাগুলোকে সহযোগিতা করতে। সেই উদ্দেশ্য নিয়েই এগিয়ে যাচ্ছে ওয়াও ফেস্টিভাল।

ফেস্টিভ্যালের অন্যতম আকর্ষণ হিসেবে দর্শক মাতাতে আসছে ব্রিটিশ-বাংলাদেশী ব্যান্ড ‘ক্ষ’ এবং বাংলাদেশের রকব্যান্ড ‘চিরকুট’। সেই সাথে থাকছে জনপ্রিয় তারকা আজমেরী হক বাঁধন, জাকিয়া বারী মম, নাজিফা তুষি, হৃদি শেখ, মাশা ইসলাম ও তসিবা বেগমের পরিবেশনা। এছাড়াও থাকছে ঐতিহ্যবাহী নৃত্য, মঞ্চ নাটক ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন।

মঙ্গলদীপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ও নাট্যব্যক্তিত্ব সারা যাকের জানান, নারী ও নারীত্বের যে অনন্যতা, তার যথার্থ স্বীকৃতি দান ও তাকে উদযাপনের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে ওয়াও ফেস্টিভ্যাল আয়োজন করা হয়। এটি একদিকে যেমন বিভিন্ন আলোচনা ও শৈল্পিক পরিবেশনার মধ্য দিয়ে সমাজে লিঙ্গবৈষম্য সংক্রান্ত সমস্যাগুলো চিহ্নিত করে, পাশাপাশি একটি স্বতন্ত্র পরিচয় তুলে ধরতে প্রত্যেক কিশোরী ও নারীকে সকল বাঁধা অতিক্রম করে এগিয়ে যেতে অনুপ্রাণিত করে। এই আয়োজনের সাথে যুক্ত হতে পেরে মঙলদীপ ফাউন্ডেশন গর্বিত।

উৎসবটির মূল প্রতিপাদ্য লিঙ্গসমতা প্রসঙ্গে সচেতনতা তৈরি করা এবং সমাজের প্রতিটি ক্ষেত্রে নারী ও পুরুষের সমান অধিকার, অবস্থান ও অংশগ্রহণ নিশ্চিত করা। ব্রিটিশ থিয়েটার পরিচালক ও প্রযোজক জুড কেলি’র হাত ধরে ২০১০ সালে প্রতিষ্ঠার পর থেকে ওয়াও ফেস্টিভ্যাল কিশোরী ও নারীদের সাফল্য ও অর্জন উদযাপনের অন্যতম মঞ্চ হিসেবে প্রশংসা ও স্বীকৃতি লাভ করেছে। বাংলাদেশে ২০১৯ সালে সর্বপ্রথম জাতীয় পর্যায়ে এই ফেস্টিভাল আয়োজিত হয়।

নারীদের জন্য বিশেষায়িত হলেও উৎসবটি সকলের জন্য উন্মুক্ত। যুক্তরাজ্য-ভিত্তিক দাতব্য সংস্থা ওয়াও ফাউন্ডেশনের সার্বিক সহায়তায় বাংলাদেশে ওয়াও ফেস্টিভ্যাল আয়োজন করছে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সেন্টার ফর কমিউনিকেশন এন্ড ডেভেলপমেন্ট — সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশন। অংশগ্রহণের জন্য নিবন্ধন করুন – mongoldeep.org

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com