ঢাকা, ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

দেশের রির্জাভ নিয়ে ভয়ের কিছু নেই- সালমান এফ রহমান

অর্থনীতি | নিজস্ব প্রতিবেদক

(১ বছর আগে) ২৬ নভেম্বর ২০২২, শনিবার, ৯:২৩ অপরাহ্ন

banglahour

ঢাকা: দেশের রির্জাভ নিয়ে ভয়ের কিছু নেই। আইএমএফের ঋণসহ দেশে রির্জাভ আছে ২৬ বিলিয়ন ডলার। যা দিয়ে চলবে ৬ মাস। এমন তথ্য জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

শনিবার (২৬ নভেম্বর) সকালে মেহেরপুরের মুজিবনগরে আইএফআইসি ব্যাংকের এক হাজার তম উপশাখা উদ্বোধনের আগে এই কথা বলেন তিনি। তিনি জানান, জানুয়ারি থেকে দেশে ডলার সংকট কাটবে। রমজানে দ্রব্যমূল্য নিয়ে ভোগান্তি কমবে বলেও প্রত্যাশা তার।

শুরুতেই মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত মুজিবনগর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে তাকে দেয়া হয় গার্ড অব অনার।

এরপর মুজিবনগরে আইএফআইসি ব্যাংকের এক হাজার তম উপশাখা উদ্বোধন করেন আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আধুনিক ব্যাংকিং সেবার অনন্য উদাহরণ আইএফআইসি ব্যাংক। জানান, খুব শিগগিরি মুজিবনগর দিয়ে ভারতের সাথে স্থল বন্দর চালু হবে। মেহেরপুরের কৃষিকে এগিয়ে নিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার প্রতি আহ্বান জানান তিনি।

ব্যাংক দেউলিয়া হবে এমন গুজব তুলে একশ্রেণির লোক জনগণের টাকা ঘরে এনে চুরি করতে চায় বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।  তিনি বলেছেন, বাংলাদেশের অর্থনীতি নিয়ে কোনো সঙ্কট নাই খোদ ঋন দিতে এসে ঢাকাতেই প্রশংসা করেছে আইএমএফ প্রতিনিধি এবং ঋন দেওয়ার জন্য বাংলাদেশকে কোনো শর্তও দেয়নি প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য এবং জনপ্রশাসন প্রতি মন্ত্রী ফরহাদ হোসেন বলেন, দেশের প্রথম রাজধানী মেহেরপুরে আইএফআইসি ব্যাংকের হাজারতম উপশাখার উদ্ভোধন আমাদের জন্য গৌরবের।

আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা বলেন, এই ব্যংকের উপশাখায় ব্যবসায়ীক লেনদেনসহ প্রবাসীরা বৈধ ভাবে দেশে টাকা পাঠাতে পারবেন।ব্যাংক দেউলিয়া হবে এমন গুজব তুলে এক শ্রেণির মানুষ জনগনের টাকা বাড়িতে এনে চুরি করতে চায়।

আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান জানান, আইএফআইসিতে নারী উদ্যোক্তা ও 
ছোট-মাঝাড়ী উদ্যোক্তাদের জন্য লোনের ব্যবস্থা রয়েছে। আইএফআইসির মাধ্যমে রেমিটেন্স পাঠানোর অনুরোধ জানান তিনি। বলেন, হুন্ডি নয় বৈধভাবে ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে হবে। 

সালমান এফ রহমান বলেন, রির্জাভ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে। কিন্তু বাংলাদেশকে বিনা শর্তে রিন দিয়েছে আইএমএফ। বাংলাদেশের অর্থনীতির প্রশংসা করেছে আইএমএফ।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে সালমান এবং রহমান বলেন, নির্বাচন সংবিধানের মাধ্যমেই হবে। সরকার পরির্বতন হবে নির্বাচনের মাধ্যমেই। কেউ নির্বাচনে না আসলে আওয়ামী লীগের কিছু করার নেই।
অনুষ্ঠানে আইএফআইসি ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও স্থানীয় ব্যবসায়িক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com