ঢাকা, ৩ মে ২০২৪, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

জীববৈচিত্র্য সংরক্ষণ করা নাগরিকের সাংবিধানিক বাধ্যবাধকতা

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৭ মাস আগে) ২৭ সেপ্টেম্বর ২০২৩, বুধবার, ৫:৩৯ অপরাহ্ন

banglahour

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, দেশের জীববৈচিত্র্য সংরক্ষণ করা এখন বাংলাদেশের সকল নাগরিকের সাংবিধানিক বাধ্যবাধকতা।  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্ব প্রদানের জন্য সংবিধানে ১৮(ক) অনুচ্ছেদ সংযোজন করেছে। তিনি বলেন, এখন সচেতনতা বৃদ্ধি পাওয়ায় মানুষ বনপ্রাণী হত্যা থেকে বিরত থাকছে। মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য সকল প্রানীকে বাঁচতে দিতে হবে।

বুধবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটির ৩য় সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

সভায় বিগত সভা সমূহের সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।  এছাড়াও পরবর্তী জাতিসংঘ জীববৈচিত্র্য সম্মেলনের পূর্বেই ন্যাশনাল বায়োডাইভারসিটি স্ট্র‍্যাটেজি এন্ড একশন প্ল্যান হালনাগাদ করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও, Vibrio cholerae এর বায়োলজিকাল স্যাম্পল ব্রিটেনের দ্য ওয়েলকাম স্যাঙ্গার ইনস্টিটিউটে প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এসময় মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আবদুল হামিদ এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন  মন্ত্রণালয় ও দপ্তরের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com