ঢাকা, ২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
banglahour গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল

সিগন্যাল অমান্য করার কারণে দূর্ঘটনা ঘটেছে- রেলপথ মন্ত্রী

জাতীয় | নিজস্ব প্রতিবেদক

(৬ মাস আগে) ২৬ অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার, ৬:৪০ অপরাহ্ন

banglahour

ঢাকা: রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে মালবাহী ট্রেনের লোকোমাস্টার সিগন্যাল অমান্য করার কারণে কিশোরগঞ্জের ভৈরব বাজার স্টেশনে ট্রেন দূর্ঘটনা ঘটে ।  নিহতদের আত্মার মাগফেরাত কামনা এবং আহতদের প্রতি গভীর সমবেদনা জানান রেলপথ মন্ত্রী।

বৃহস্পতিবার রেল ভবনের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন ২০২০ সালে ট্রেনের একটি দুর্ঘটনা ঘটেছিল সেখানে লুপলাইন অতিক্রম করার সময় ২ টি ট্রেনের ধাক্কা লেগে একটি ট্রেনের পিছনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে হতাহতের ঘটনা ঘটেছিল । একই ভাবে গত ২৩ অক্টোবর ২০২৩ ভৈরব বাজার স্টেশনে লুপলাইন অতিক্রম করার সময় চট্টগ্রামগামী একটি মালবাহী ট্রেন এগারো সিন্ধু ট্রেনের পিছনের তিনটি বগিকে আঘাত করে এবং একটি বড় ধরনের দুর্ঘটনা ঘটে । দুর্ঘটনার কারণে ঘটনাস্থলে অনেকে মৃত্যুবরণ করেন এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়ও অনেকে মারা যায়, আজও একজন চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছে এবং এ পর্যন্ত মোট ২০ জনের মৃত্যু হয়। 

তিনি বলেন, ভৈরব থানা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য অনুযায়ী আহত হয়েছে ৩৫ জন এর মধ্যে ভৈরব থানা কমপ্লেক্স থেকে উন্নত চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে রেফার করা হয়,  তাদের মধ্যে ০১জন ঢাকা মেডিকেলে, ৬ জন পঙ্গু হাসপাতালে , ০১জন রেলওয়ে হাসপাতালে এবং ০১জন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছে।

সুজন বলেন, দুর্ঘটনার সময় First Asia Pacific rail summit এ অংশগ্রহণ করার জন্য মালোশিয়াতে ছিলাম। দুর্ঘটনার কারণে সেমিনার সংক্ষিপ্ত করে ২৫ অক্টোবর বাংলাদেশে চলে আসি। আজ আমি নিজে ঢাকা মেডিকেল , পঙ্গু হাসপাতাল, চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তির রোগীদের দেখতে যাব এবং তাদের স্বাস্থ্যের খোঁজখবর নেব।

মন্ত্রী বলেন, দুর্ঘটনায় যারা মারা গেছে তাদের মৃত্যুর বিনিময় কখনোই পূরণ হবার নয় এবং এটা পূরণ করা কারো পক্ষেই সম্ভব না । তারপরও তাদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রত্যেক মৃত্যু ব্যক্তির পরিবারকে ১ লাখ টাকা করে অনুদান দেওয়া হবে এবং আহত ব্যক্তিদের চিকিৎসা ব্যয় মন্ত্রণালয় থেকে বহন করা হবে এবং যথাসম্ভব আর্থিক সহায়তা প্রদান করা হবে। ইতোমধ্যে দুর্ঘটনার কারণ উদঘাটনের জন্য তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হয়েছে, আরেকটি বিভাগীয় পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে এবং আঞ্চলিক অফিস থেকেও একটি কমিটি গঠন করা হয়েছে । তদন্ত প্রতিবেদন পাওয়ার পর দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সাংবাদিকদের সাথে মতবিনিময় শেষে মন্ত্রী ঢাকা মেডিকেল, পঙ্গু হাসপাতাল এবং জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে দুর্ঘটনায় আহত চিকিৎসাধীন রোগীদের সাথে দেখা করেন এবং তাদের স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং প্রত্যেক রোগীকে আর্থিক অনুদান প্রদান করেন।

জাতীয় থেকে আরও পড়ুন

সর্বশেষ

banglahour
banglahour
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদন প্রাপ্ত নিউজ পোর্টাল
উপদেষ্টা সম্পাদকঃ হোসনে আরা বেগম
নির্বাহী সম্পাদকঃ মাহমুদ সোহেল
ব্যবস্থাপনা সম্পাদকঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
ফোন: +৮৮ ০১৭ ১২৭৯ ৮৪৪৯
অফিস: ৩৯২, ডি আই টি রোড (বাংলাদেশ টেলিভিশনের বিপরীতে),পশ্চিম রামপুরা, ঢাকা-১২১৯।
যোগাযোগ:+৮৮ ০১৯ ১৫৩৬ ৬৮৬৫
contact@banglahour.com
অফিসিয়াল মেইলঃ banglahour@gmail.com